Barak UpdatesHappeningsBreaking News

নানা কর্মসূচিতে গুরুচরণ কলেজে জাতীয় বিজ্ঞান দিবস পালিত

ওয়েটুবরাক, ২৮ ফেব্রুয়ারি: বুধবার শিলচরের গুরুচরণ কলেজের কনফারেন্স হলে নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় বিজ্ঞান দিবস পালিত হয়। তাতে “বিকশিত ভারতে দেশীয় প্রযুক্তি” বিষয়ে এনআইটি শিলচরের ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. কৌশিক গুহ বক্তৃতা করেন।

তিনি তাঁর বক্তৃতায় বৈজ্ঞানিক উদ্ভাবনের প্রয়োজনীয়তার উপর জোর দেন এবং ভারতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং মেশিন লার্নিং (এমএল) এর মতো প্রযুক্তিগত অগ্রগতি সম্পর্কে সম্যক ধারণা তুলে ধরেন। ড. গুহ সফল দেশীয় প্রযুক্তির কয়েকটি উদাহরণের মাধ্যমে ভারতীয় নীতির মূলে থাকা উদ্ভাবনগুলি গ্রহণ করতে দর্শকদের উৎসাহিত করেন। দেশের প্রযুক্তিগত অগ্রগতি, ঐতিহ্যগত জ্ঞান এবং সম্পদের ব্যবহারের গুরুত্বের উপরও আলোকপাত করেন।
অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে কলেজের বিকশিত ভারত সেল এবং ইন্টারনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)। প্রদীপ প্রজ্জ্বলন ও উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গ কর্তৃক স্যার চন্দ্রশেখর ভেঙ্কটরমনের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। স্বাগত বক্তব্য রাখেন বিকশিত ভারত সেলের আহ্বায়ক ডঃ দেবাশিস শর্মা৷ তিনি স্যার সি.ভি.রমনের উল্লেখযোগ্য অবদানের কথা তুলে ধরেন।
অধ্যক্ষ ড. বিভাস দেব তাঁর বক্তব্যে শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক কৌতূহল ও উদ্ভাবনের গুরুত্বের ওপর জোর দেন। তিনি আমাদের দেশকে উদ্ভাবন এবং প্রযুক্তিগত অগ্রগতির কেন্দ্রে পরিণত করতে নিয়োজিত সকল ব্যক্তিদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।
আইকিউএসির সমন্বয়ক এবং কলেজের পদার্থবিদ্যা বিভাগের প্রধান ড. অপ্রতীম নাগ প্রতিষ্ঠানের উত্তরাধিকার সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করেন এবং কলেজে বিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠায় সহায়তাকারী দাতাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


এই অনুষ্ঠানে গত নভেম্বরে হাফলংয়ে অনুষ্ঠিত ৩১তম রাজ্য স্তরের শিশু বিজ্ঞান কংগ্রেসে রাজ্য শিশুবিজ্ঞানী পুরস্কার জয়ী শিলচরের মহর্ষি বিদ্যামন্দিরের দুই ছাত্র অধ্যয়ন বণিক এবং শ্রেষ্ঠাংশু শর্মাকে বিশেষ সংবর্ধনা প্রদান করা হয়।
অনুষ্ঠানের অঙ্গ হিসেবে পদার্থবিদ্যা সান্মানিকের চতুর্থ সেমিস্টারের দুই ছাত্রী ইন্দ্রাণী মন্ডল এবং সমর্পিতা সরকার স্যার সি.ভি.রমনের জীবনের উপর একটি উপস্থাপনা প্রদান করেন।
কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপিকা ড. প্রদীপ্তা দেবের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপিকা ড. স্বর্ণালী ভট্টাচার্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker