India & World UpdatesHappeningsBreaking News

দেশের সবথেকে বড় কোভিড নিরীক্ষণ কেন্দ্র আহমেদাবাদে, একসঙ্গে ২০০০ রোগীর থাকার ব্যবস্থা

১৪ এপ্রিল : দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির দিকে লক্ষ্য রেখে কেন্দ্র সরকার আগামী ৩ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশে বর্তমানে করোনা চিকিৎসার জন্য মোট ৬০২টি হাসপাতাল তৈরি করা হয়েছে। এগুলোর মধ্যে গুজরাটের আহমেদাবাদে দেশের সবথেকে বড় কোভিড-১৯ নিরীক্ষণ কেন্দ্র তৈরি করা হয়েছে। এই কেন্দ্রে ২০০০ আক্রান্তকে একসঙ্গে রাখা যাবে।

গুজরাটে এ পর্যন্ত ৬১৭ জনের মধ্যে সংক্রমণের খবর পাওয়া গেছে। এর মধ্যে শুধু আহমেদাবাদে আক্রান্ত হয়েছেন ৩৪৬ জন। আর তা মোকাবিলায় আহমেদাবাদে দেশের সবথেকে বড় কেন্দ্র তৈরি করা হয়েছে। মঙ্গলবার আধিকারিকরা জানান, গুজরাট বিশ্ববিদ্যালয় চত্বরের পাশে এক ছাত্রাবাসে এই কেন্দ্রটি তৈরি করা হয়েছে। এই কেন্দ্রটি হওয়ায় সরকারি হাসপাতালগুলোর চাপ অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। এই কেন্দ্রে রোগীদের জন্য লাইব্রেরি, যোগ এবং ইনডোর খেলার সুবিধাও রয়েছে।

আহমেদাবাদের কমিশনার বিজয় নেহারা বলেছেন, এই কেন্দ্রে ২০০০ জনকে একসঙ্গে রাখা যাবে এবং এটি দেশের সবথেকে বড় কোভিড-১৯ পরীক্ষণ কেন্দ্র। তিনি জানান, এই কেন্দ্রে আসা প্রত্যেক রোগীকে একটি বিছানা এবং প্রয়োজনীয় সামগ্রী যেমন, টুথব্রাশ, সাবান, বালতি ইত্যাদি দেওয়া হবে। তিনি আরও জানান, কেন্দ্রে মেডিক্যাল টিম দিনে দুবার রোগীদের স্বাস্থ্য পরীক্ষা করে দেখবে। এই মেডিক্যাল টিমটি হাসপাতালেই থাকবে, যাতে তাদের মাধ্যমে সংক্রমণ বাইরে না ছড়িয়ে না যায়। এমনকি এই মেডিক্যাল টিমের সদস্যদের ১৪ দিন পর পর সংক্রমণ হয়েছে কি না তা পরীক্ষা করা হবে। জেলাশাসক নীতিন সাঙ্গোয়ান জানান, এই কেন্দ্রে থাকা রোগীদের বাইরে থেকে খাবার তৈরি করে দেওয়া হবে।  হাসপাতালে একটি অ্যাম্বুলেন্স-এর ব্যবস্থা থাকবে, যাতে জরুরি সময়ে কোনও অসুবিধা না হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker