NE UpdatesHappeningsBreaking News

ডোনার মন্ত্রকের কাজকর্ম তদারকিতে উন্নত প্রযুক্তি

ওয়েটুবরাক, ১৭ ডিসেম্বর : ডোনার মন্ত্রকের অধীনে উত্তর-পূর্বের আট রাজ্যে যে সব প্রকল্পের কাজ চলছে, সেগুলির তদারকির জন্য উন্নত প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। কোথাও স্যাটেলাইটের মাধ্যমে কাজের অগ্রগতি খতিয়ে দেখা হচ্ছে। কোথাও ড্রোন বা মোবাইল অ্যাপকে কাজে লাগানো হচ্ছে।

এই কাজে ডোনার মন্ত্রকের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে নর্থ-ইস্টার্ন স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার (নেসাক)। দুইয়ের বোঝাপড়ায় তৈরি হয়েছে প্রজেক্ট মনিটরিং মোবাইল অ্যাপ্লিকেশন। নেসাক-এর এক কর্মকর্তা বুধবার জানিয়েছেন, নভেম্বর পর্যন্ত উত্তর-পূর্ব জুড়ে ডোনার মন্ত্রকের ৫৮৮টি প্রকল্পে কাজ চলছে। এর মধ্যে স্যাটেলাইট ইমেজ এবং মোবাইল অ্যাপের সাহায্যে ৫৬২টি প্রকল্পের জিও-ট্যাগিং সম্পন্ন হয়েছে। আট রাজ্যের ১৬৬৪টি স্থানে হচ্ছে ওই সব প্রকল্পের কাজ। আধুনিক প্রযুক্তির সাহায্য ছাড়া এতসব কাজের তদারকি এবং সময়মত সেসব সম্পন্ন করা সম্ভব হতো না।

নানা পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, নর্থইস্ট স্পেশাল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট স্কিমে এ পর্যন্ত ৭১৪৫টি প্রকল্পে ৩৩৯৩ কোটি টাকা মঞ্জুর হয়েছে। ২০১৫-১৬ অর্থবর্ষ থেকে হিসাব টানলে শুধু নর্থইস্ট ক্যান অ্যান্ড ব্যাম্বু ডেভেলপমেন্ট কাউন্সিল ৯০.৮৬ কোটি টাকায় ১৪টি প্রকল্প পেয়েছে। এর মধ্যে রয়েছে ইটানগরের ক্যান অ্যান্ড ব্যাম্বু টেকনোলজি পার্ক, পাপুমপারে জেলায় বাঁশের তৈরি হস্তশিল্পসামগ্রী, অলঙ্কার ও প্রয়োজনীয় সামগ্রী উতপাদন প্রকল্প এবং অসমে ব্যাম্বু পাউডার তৈরির জন্য ক্রাশিং ইউনিট। অরুণাচল প্রদেশ, মণিপুর, মেঘালয় ও মিজোরামে ধুপকাঠি তৈরির ক্লাস্টার গঠন এবং অসম, মেঘালয় ও মণিপুরে বাঁশচাষের প্রকল্পও মঞ্জুর হয়েছে।

প্রসঙ্গত, মহাকাশ ও ডোনার মন্ত্রকের যৌথ উদ্যোগে ২০০০ সালে নেসাকের আত্মপ্রকাশ ঘটে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker