Barak UpdatesHappeningsBreaking News

জন্মদিনে রক্তদান করার প্রবণতা সত্যিই প্রশংসনীয় : ড. মনোজ পাল

স্বেচ্ছায় রক্তদানের উপর সজাগতা কার্য্যক্রম রাধামাধব কলেজে

ওয়ে টু বরাক, ১৩ সেপ্টেম্বর : শুক্রবার শিলচর রাধামাধব কলেজ স্টুডেন্টস হেল্থ কেয়ার সেন্টারের উদ্যোগে ও বরাকভ্যালি ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের সহযোগিতায় স্বেচ্ছায় রক্তদানের উপর এক সজাগতা কার্য্যক্রম অনুষ্ঠিত হয়। এ দিন কলেজ অডিটোরিয়ামে অধ্যক্ষ ড. দেবাশিস রায়ের পৌরোহিত্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত আমন্ত্রিত অতিথিরা স্বেচ্ছায় রক্তদানের জন্য কলেজ পড়ুয়াদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন।

এ দিনের কার্য্যক্রমে বক্তব্য রাখতে গিয়ে বরাকভ্যালি ভলান্টারি ব্লাড ডনার্স ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি ড. মনোজ কুমার পাল বলেন, রাধামাধব কলেজের সঙ্গে তাঁর নিবিড় সম্পর্ক রয়েছে এবং কলেজের এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে তিনি অনেক আনন্দিত। তিনি বলেন, রক্তদান মানেই জীবনদান, কাজেই এধরণের মহৎ কাজে ছাত্র ছাত্রীদের এগিয়ে আসা উচিত।

মনোজ বাবু জানান, আজকাল অনেক মানুষ আছেন যারা নিজেদের কিংবা প্রিয়জনদের জন্মদিনে রক্তদান করে থাকেন। এ ধরণের প্রবণতা একটা ভাল দিক। তিনি বলেন, আমরা যদি নিজের শরীরের রক্ত দিয়ে অন্য কারও জীবন বাঁচাতে পারি সেটা হবে অনেক পূণ্যের কাজ। মনোজ বাবু বলেন, এক ইউনিট রক্ত তিন জনের জীবন বাঁচাতে পারে এবং তিনি তাঁর জীবনে ৬২ বার রক্তদান করেছেন বলে জানান।

এদিকে বরাকভ্যালি ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের কাছাড় জেলা কমিটির সাধারণ সম্পাদক সব্যসাচী রুদ্রগুপ্ত বলেন, আমরা মানুষ হয়ে অন্যের জন্য যদি বাঁচতে না পারি সেখানে পড়াশোনা বা শিক্ষা পূর্ণতা পায় না। তিনি বলেন, বরাক উপত্যকায় প্রতি বছর ত্রিশ হাজার ইউনিট রক্তের প্রয়োজন হয়। বরাকভ্যালি ভলান্টারি ব্লাড ডনার্স ফোরামের সাথে জড়িত থাকার সুবাদে প্রতিদিন রক্তের প্রয়োজনে মানুষ তাকে ফোন করেন। সব্যসাচী বলেন, বিগত ২২ আগস্ট তিনি তাঁর জীবনের ৫১তম রক্তদান করেছেন এবং সেই সাথে তিনি প্রতিজ্ঞাবদ্ধ রক্তদানে সেঞ্চুরি অতিক্রম করবেন। তিনি বলেন, জীবনে প্রথমবার যেদিন রক্ত দিয়েছিলেন সেদিন মনে হয়েছিল অন্তত তিনজনের জীবন বাঁচাতে পেরেছেন। একটা জীবন বাঁচার পর যখন কেউ ফোন করে ধন্যবাদ জানায় কিংবা আশীর্বাদ করে ঠিক সেই মুহূর্তে নিজেকে ‘হিরো’ বলে অনুভব হয়। আর সেই অনুভূতি অন্য কিছু দিতে পারে না, মন্তব্য সব্যসাচী রুদ্রগুপ্তের।

আগামী ২০ সেপ্টেম্বর রাধামাধব কলেজ প্রাঙ্গণে রক্তদান শিবির আয়োজন করা হবে। রক্তদান করতে ইচ্ছুকদের নাম নথিভুক্তের জন্য বরাকভ্যালি ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করার আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য এদিনের অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজ অধ‍্যক্ষ ড. দেবাশিস রায় ও আইকিউএসি-র কো-অর্ডিনেটর ড. সোনালি চৌধুরী । এছাড়াও বক্তব্য রাখেন বরাকভ্যালি ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের কাছাড় জেলা সভাপতি দেবব্রত পাল, কার্যকরী সভাপতি নবেন্দু নাথ, সদস্যা কিনকিনি দত্ত প্রমুখ। গোটা অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির সহকারী কো-অর্ডিনেটর ড. স্বর্ণালী রায় চৌধুরী।

ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন রাধামাধব কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপিকা সুরভি ঘোষ। এদিনের অনুষ্ঠানের অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাধামাধব কলেজের অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ ড. অসীমা রায়, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. নবনিতা দেবনাথ ও শবনম সারংশা, রাধামাধব কলেজ প্রাক্তনী সমিতির সাধারণ সম্পাদক রাজদীপ অধিকারী প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker