India & World UpdatesAnalyticsBreaking News

চন্দ্রযানের সাফল্য : ইসরোয় মহিলা বিজ্ঞানীদের প্রশংসা মোদির

গুয়াহাটি, ২৬ আগস্ট : ভারতের চন্দ্রযান-৩ সফল হওয়ার সঙ্গে সঙ্গে এখন বিভিন্ন মহলে ইসরোর মহিলা বিজ্ঞানীদের নিয়ে চর্চা চলছে। ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে বিশেষ করে মহিলা বিজ্ঞানীদের প্রশংসা করেছেন অনেকেই। মহিলা বিজ্ঞানীদের প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার চন্দ্রজান-৩ অভিযানের সঙ্গে জড়িত ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মহিলা বিজ্ঞানীদের সঙ্গে বার্তালাপ করেন। দেশের প্রথম চন্দ্র অবতরণ অভিযানের সফল সমাপ্তিতে তিনি তাদের ভূমিকার প্রশংসা করেন।

বেঙ্গালুরুতে ইসরোর টেকিমেট্রি ট্রেকিং এন্ড কমান্ড নেটওয়ার্ক মিশন কন্ট্রোল কমপ্লেক্সে বিজ্ঞানীদের সম্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, চন্দ্রযান-৩ অভিযানের সাফল্যে মহিলা বিজ্ঞানীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। চন্দ্রপৃষ্ঠের দক্ষিণ মেরুর যে স্থানটিকে বিক্রম ল্যান্ডার স্পর্শ করেছিল, সেই স্থানটিকে শিবশক্তি বলে অভিহিত করে প্রধানমন্ত্রী ভবিষ্যৎ প্রজন্মকে আন্তরিকভাবে বিজ্ঞান গ্রহণ করতে এবং এটিকে মানুষের কল্যাণে ব্যবহার করার জন্য অনুপ্রাণিত করবে বলে তিনি উল্লেখ করেন।

ঐতিহাসিক চন্দ্র অবতরণের জন্য ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেছেন, তারা দেশকে শীর্ষস্থানে নিয়ে গেছেন। ইসরোর বিজ্ঞানীদের হাত ধরেই দেশ এই স্থানটিতে এসে পৌঁছেছে। প্রধানমন্ত্রীর মতে, এটি কোনও সাধারণ সাফল্য নয়, এই অভিযান ভারতের মহাকাশ গবেষণা ও কার্যসূচির শক্তি প্রদর্শন করে।

প্রধানমন্ত্রী আরও বলেছেন, ভারত জাতীয় গৌরবের প্রতীক তেরঙ্গা চন্দ্রতে উত্তোলন করেছে। ইসরোর বিজ্ঞানীদের প্রশংসা করে তিনি বলেছেন, তাদের জন্যই আজ ভারতবাসী গৌরবান্বিত। প্রধানমন্ত্রীর মতে, এটিই আজকের ভারত, এ এক নির্ভীক ভারত। নতুন ও উদ্বোধনী চিন্তাধারায় ভরপুর এক ভারত। বর্তমানে ভারতের চিন্তাধারার পরিবর্তন ঘটেছে বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker