India & World UpdatesBreaking News

গতিপথ পালটে ফের ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বায়ু, ৪৮ ঘণ্টায় আছড়ে পড়ার সম্ভাবনা

১৫ জুন : গতিপথ বদলে ফের গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে সাইক্লোন বায়ু। আগামী ৪৮ ঘন্টায় এটি আরও শক্তি বাড়িয়ে কচ্ছ উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। ধারণা অনুযায়ী আগামী ১৭ থেকে ১৮ জুনের মধ্যেই কচ্ছের উপকূলে এই সুপার সাইক্লোন আছড়ে পড়তে পারে। ঘন্টায় ১০০-রও বেশি গতিতে এই সাইক্লোন উপকূলে আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাসে জানাচ্ছে দিল্লির মৌসম ভবন। কেন্দ্রীয় আর্থ সায়েন্স সাইক্লোন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে। কেন্দ্রীয় আর্থ সায়েন্সের আধিকারিক এম রাজীবন জানান, ৪৮ ঘন্টার মধ্যে ঘুর্ণিঝড় বায়ু আছড়ে পড়বে। কিন্তু সাইক্লোন বায়ু গতি হারাতে পারে বলে তিনি মনে করছেন। শুধু তাই নয়, ঝড় কিংবা গভীর নিম্নচাপেও বায়ু পরিণত হতে পারে বলে মনে করা হচ্ছে।

মাসখানেক আগেই ওডিশার উপকূলে আছড়ে পড়ে সুপার সাইক্লোন ফণী। সেই রেশ কাটতে না কাটতেই আরও একটি সুপার সাইক্লোনের পরিস্থিতি তৈরি হয়। কেন্দ্রীয় মৌসম ভবনের তরফে জানানো হয়, ঘন্টায় ১৭০ কিমি বেগে গুজরাটের দিকে ধেয়ে যাচ্ছে সাইক্লোন বায়ু। সেই মতো যুদ্ধকালীন পরিস্থিতিতে উপকূল থেকে মানুষজনকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়। এরপর রাজ্যবাসীকে আশ্বস্ত করে জানানো হয়, সাইক্লোন বায়ু তার গতিপথ পরিবর্তন করেছে। সেটি ওমানের দিকে চলে গিয়েছে। গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি বলেন, উপকূলবর্তী এলাকা থেকে ২.৫ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিল। তারা এখন ঘরে ফিরে আসতে পারেন।

কিন্তু এরপর শনিবার আবহাওয়া দফতরের তরফে পুনরায় জানানো হয়, নতুন করে ফের গতিপথ বদলেছে সাইক্লোন বায়ু। তবে সেভাবে আশঙ্কার কোনও পরিস্থিতি তৈরি হবে না বলে পূর্বাভাসে জানাচ্ছে কেন্দ্রীয় আর্থ সায়েন্স। তবে আগামী ৪৮ ঘন্টায় কেমন হবে পরিস্থিতি তা সময়ই বলবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker