Barak UpdatesHappeningsBreaking News

উদ্যমী তরুণ-তরুণীদের পরিকাঠামোগত সুযোগ তৈরি করে দিতে অফিসারদের বললেন ডেকা

ওয়েটুবরাক, ২৮ ডিসেম্বর : রাজ্যের উদ্ভাবন ও রূপান্তর আয়োগের ভাইস চেয়ারম্যান রমেন ডেকা উদ্ভাবনীমূলক প্রকল্প রূপায়ণে উদ্যমী তরুণ-তরুণীদের পরিকাঠামোগত সুযোগ-সুবিধা তৈরি করে দিতে সরকারি আধিকারিকদের প্রতি আবেদন জানিয়েছেন। তিনি মঙ্গলবার শিলচরে জেলার শীর্ষ আধিকারিকদের সঙ্গে জেলার বেকারদের কর্মসংস্থানের জন্য উদ্ভাবনী শক্তি প্রয়োগের মাধ্যমে আধিকারিকদেরকে বিভিন্ন পরামর্শ তুলে ধরেন।

আয়োগের ভাইস চেয়ারম্যান ডেকা বলেন, বরাক উপত্যকায় উৎপাদিত বাঁশ দিয়ে শিল্প সামগ্রী তৈরি করা যেতে পারে, ড্রপ আউট বা পড়া ছেড়ে দেওয়া তরুণ-তরুণীর জন্য দক্ষতা বিকাশ প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে। পাশাপাশি রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি, পাইপমিস্ত্রি ইত্যাদি মানবসম্পদ তৈরি করতেও স্কিল ডেভেলপমেন্টের ট্রেনিং আয়োজন করা যেতে পারে। ফলে এসব ক্ষেত্রে দক্ষ কারিগর তৈরি করার পাশাপাশি অনেক বেকারের কর্মসংস্থানেরও সুযোগ পর্যাপ্ত রয়েছে।

ডিডিসি রাজীব রায়ের উপস্থিতিতে আসাম রাজ্য গ্রামীণ জীবিকা মিশনের কাছাড় জেলা শাখার ডিপিএম সভায় জানান, তাদের অধীনে জেলার ৩৪৫টি শিল্প উদ্যোগের এসএইচজি কেন্দ্রীয় সরকারের এমএসএমই-র রেজিস্ট্রেশন লাভ করে সামগ্রী উৎপাদন করছে। এর মাধ্যমে জেলার পাঁচটি উন্নয়ন ব্লকে এলইডি বাল্ব উৎপাদন করা হচ্ছে। এসএইচজি উৎপাদিত সামগ্রী গুলির বাইশটি আইটেম অনলাইনে বিক্রি হচ্ছে বলে জীবিকা মিশনের ডিপিএম সভায় জানান। এ প্রসঙ্গে ভাইস চেয়ারম্যান ডেকা এসএইচজিগুলির উৎপাদিত সামগ্রীর বাজারজাত করার আইডিয়া সরকারি বিভাগকে দিতে নির্দেশ দেন।

সভায় অংশ নিয়ে জেলা মৎস্য আধিকারিক রফিকুল হক বরাক উপত্যকায় চার লক্ষ মানুষের জীবিকা নির্বাহের মাধ্যম মৎস্য চাষ সম্পর্কে একটি ফিসারি রিসার্চ সেন্টার কাছাড়ে স্থাপনের জন্য প্রস্তাব দেন। বিদ্যালয় পরিদর্শক সামিনা ইয়াসমিন রহমান মাধ্যমিক উত্তীর্ণ পড়া ছেড়ে দেওয়া ছাত্রীদের জন্য এমব্রয়ডারি টেইলারিং ইত্যাদি প্রশিক্ষণের জন্য একটি স্কিল ডেভেলপমেন্ট সেন্টার স্থাপনের প্রস্তাব দেন। সভায উপস্থিত জেলা কৃষি আধিকারিক এলআই সিংহ জানান, জেলায় ১৪ হাজার ৯৪৩ জন অযোগ্য কেসিসি ঋণগ্রহীতা রয়েছেন। ভাইস চেয়ারম্যান ডেকা এই অযোগ্য ঋণগ্রহীতাদের ঋণ ঘুরিয়ে দিতে চাপ তৈরি করতে বলেন অথবা পুলিশে মামলা করতে বলেন।

এছাড়া, কৃষি উৎপাদনের পদ্ধতি উন্নত করতে জেলায় কৃষি বিভাগকে রাজ্যের কৃষি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযোগ রক্ষা করে কাজ করার পরামর্শ দেওয়া হয় সভায়। জেলার চা বাগানগুলোতে আগামী ৩১ মার্চের মধ্যে পানীয় জলের সংযোগ পৌঁছে দেওয়া হবে বলে পিএইচই থেকে জানানো হয়। এছাড়া জল জীবন মিশন-এর আওতায় এক লক্ষ ৮৫ হাজার পরিবারে নতুন জল কানেকশন দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চলছে বলে বিভাগ থেকে জানানো হয়। জেলা শিল্প ও বাণিজ্য (ডিআইসিসি)-কে স্টার্ট আপ উদ্যোগ শিল্পে ঋণ দেওয়ার জন্য সচেতনতা বাড়ানোর পদক্ষেপ নিতে বৈঠকে নির্দেশ দেন প্রাক্তন সাংসদ তথা আয়োগের ভাইস চেয়ারম্যান ডেকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker