Barak UpdatesBreaking News

ডাক পেলেই ছুটছে ভিশন কেয়ার অন হুইলস, সঙ্গে ওষুধ-চশমা
‘Vision Care on Wheels’ catering to the needs of urban & local people, giving medicines & specs

শিলচর, ৯ এপ্রিলঃ কর্মক্ষেত্র বেড়েই চলেছে ‘ভিশন কেয়ার অন হুইলস’-এর। চোখ পরীক্ষার যাবতীয় ব্যবস্থা সহ তৈরি অ্যাম্বুলেন্স কখনও ছুটছে মাসিমপুরে, কখনও রোজকান্দিতে। সুযোগ পেলেই চলে যাচ্ছে কাশীপুর কিংবা শালগঙ্গায়। বাদ পড়ছে না করিমগঞ্জ জেলার বদরপুর জুমবস্তিও।

ডাক পড়লেই ওষুধ, চশমা জোগাড় করে দে ছুট্। বিভিন্ন রোটারি ক্লাবের পক্ষ থেকে যেমন ডাক আসে, তেমনি ১৬ মার্চ ডেকেছিলেন স্বাস্থ্য দফতরের যুগ্ম সঞ্চালক। শুধু মার্চ মাসে ‘ভিশন কেয়ার অন হুইলস’ মোট ৮ জায়গায় শিবির করে।

১২ মার্চ বিশেষ ধরনের এই অ্যাম্বুলেন্স যায় সইদপুরে। ৮০জন রোগীর চক্ষু পরীক্ষা করেন গাড়িতে বসা পরীক্ষকরা। সঙ্গে যাদের চশমা প্রয়োজন, রেহাই মূল্যে ৫০০ টাকায় তাদের চশমা পরিয়ে দেওয়া হয়।

১৬ মার্চ ‘ভিশন কেয়ার অন হুইলস’-এর এক বিশেষ স্বীকৃতির দিন। স্বাস্থ্য দফতরের যুগ্ম সঞ্চালক ডা. সুদীপজ্যোতি দাস সিভিল হাসপাতালে এই ধরনের এক শিবিরে অংশ নিতে অনুরোধ জানান। স্বাস্থ্য দফতর এবং হাসপাতাল কর্তৃপক্ষই সমস্ত আয়োজন করেন। সেদিন হাসপাতাল চত্বরে গাড়িতে বসে ৫০জন রোগীর চক্ষু পরীক্ষা করা হয়। দেওয়া হয় চশমাও। পরদিনই ‘ভিশন কেয়ার অন হুইলস’ ছুটে যায় রোজকান্দিতে। সে ভিন্ন অভিজ্ঞতা। রোগীদের অধিকাংশ চা শ্রমিক বা তাদের পরিবারের সদস্য।

গ্রেটার রোটারি ক্লাব শিলচরের সঙ্গে মিলে যৌথভাবে এই শিবিরের আয়োজন করা হয়। নানাভাবে সহায়তার হাত বাড়িয়ে দেন বাগানের সিনিয়র ম্যানেজার ঈশ্বরভাই ওয়াদিয়া। সেখানে সেদিন ৮০ জন রোগী চোখ দেখান, ওষুধ নেন। ২২ মার্চ একই ধরনের শিবিরের জন্য এগিয়ে আসে শিলচর রোটারি ক্লাব। তাদের অনুরোধে সেদিন বিশেষ-অ্যাম্বুলেন্স মাসিমপুরে গিয়ে চক্ষুপরীক্ষা করে। এর আগে ১৯ মার্চ শালগঙ্গায় ১১০ জন রোগী দেখা হয়। ২১ মার্চ তিনটিকরিতে দেখা হয় ১১৫ রোগী। ২৩ মার্চ বদরপুর জুমবস্তিতে উপস্থিত হয়েছিলেন ১২০ জন রোগী। ২৬ মার্চ কাশীপুর বাজারে ১০০জন রোগীর চক্ষু পরীক্ষা করেন ‘ভিশন কেয়ার অন হুইলসে’র চক্ষু পরীক্ষকরা।

এনজিওটির প্রধান কর্মকর্তা অপটিমেট্রিস্ট রণবীর দাশগুপ্ত এবং সম্পাদক অমিতাভ দাস বলেন, শিবিরে যে সব রোগী চক্ষু পরীক্ষার জন্য আসেন, তাঁদের অধিকাংশের পক্ষে শিলচরে এসে চোখ দেখানো প্রায় অসম্ভব। তাঁরা নিজের এলাকায় চোখের চিকিতসা করতে পারছেন, এটাই আমাদের বড় সন্তুষ্টি।

English text here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker