Barak UpdatesHappeningsBreaking News

আয়ুষ্মান কার্ড বিতরণে গতি আনতে কড়া নির্দেশ রোহন কুমার ঝার

শিলচর, ৪ আগস্ট: কাছাড় জেলার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রকে শংসাপত্র দিয়ে সম্মানিত করলেন কাছাড়ের জেলা আয়ুক্ত রোহন কুমার ঝা। শুক্রবার জেলা আয়ুক্তের নবনির্মিত সভাকক্ষে স্বাস্থ্যসেবা উৎসব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন  স্বাস্থ্যখন্ড আধিকারিক, স্বাস্থ্যকেন্দ্রের আধিকারিক, সংশ্লিষ্ট খন্ডস্তরের এনএইচএম-র কর্মকর্তারা তা গ্রহণ করেন। তার আগে রাজ্য পর্যায়ে অনুষ্ঠিত স্বাস্থ্যসেবা উৎসব অনুষ্ঠানের উপরে আলোকপাত করেন জেলাশাসক রোহন কুমার ঝা, অতিরিক্ত জেলা শাসক (স্বাস্থ্য) যুবরাজ বড়ঠাকুর, জেলার যুগ্ম স্বাস্থ্য সঞ্চালক ডাঃ আশুতোষ বর্মণ, ভারপ্রাপ্ত অতিরিক্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুমনা নাইডিং, এনএইচএমের জেলা কর্মসূচি প্রবন্ধক রাহুল ঘোষ প্রমুখ। সভায় জেলা আয়ুক্ত বলেন, স্বাস্থ্যসেবা উৎসবে যে ২২টি চিকিৎসা কেন্দ্র “এ” গ্রেড পেয়েছে তারা যেন তাদের অবস্থানের ধারাবাহিকতা আসন্ন স্বাস্থ্যসেবা উৎসবেও বজায় রাখে।  এ ব্যাপারে সতর্ক ভূমিকা পালন করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন। তাছাড়া “বি” গ্রেড প্রাপ্ত ১৯ টি স্বাস্থ্যকেন্দ্রগুলির কর্মকর্তাদের উদ্দেশ্যে জেলা আয়ুক্ত বলেন,  যেসব কারণে গ্রেডিং সমস্যায় তারা বাধাপ্রাপ্ত হয়েছেন তা শনাক্ত করে অচিরেই এর সমাধান করতে হবে এবং “এ” গ্রেড পাওয়ার ক্ষেত্রে তাদের সচেষ্ট হতে বলেন। বিশেষ করে যেসব স্বাস্থ্যকেন্দ্রে প্রসবের সবধরনের সুবিধা রয়েছে, সেসব স্থানে প্রসবের পরিষেবা শীঘ্রই যাতে শুরু করা হয়। এব্যাপারে স্বাস্থ্য প্রতিষ্ঠানে জড়িত কর্মকর্তাদের সদর্থক ভূমিকা পালনের নির্দেশ দেন জেলা আয়ুক্ত। আর জেলায় থাকা “সি” গ্রেড প্রাপ্ত একমাত্র স্বাস্থ্যকেন্দ্র উত্তর লালপানি স্বাস্থ্য কল্যাণ কেন্দ্রকে কিভাবে উন্নীত করা যায়, এ ব্যাপারে সুনিশ্চিত পদক্ষেপ গ্রহণেরও নির্দেশ দেন।  প্রসঙ্গত , আগামী নভেম্বর মাসে শুরু হবে দ্বিতীয় স্বাস্থ্য উৎসব। ফলস্বরূপ স্বাস্থ্য প্রতিষ্ঠানে গুণগত স্বাস্থ্য পরিসেবা দিতে সবাইকে নিজেদের কাজ আন্তরিকভাবে করার ক্ষেত্রে মনোনিবেশ করার কথা বলেন। এদিনের সভায় স্বাস্থ্য পরিষেবাকে যেভাবে ডিজিটাইলেজশনের মাধ্যমে জাতীয় স্তরে তুলে ধরা হয়, সেসব ওয়েব পোর্টালের পরিচালনা ও এর উপকারিতা‌ নিয়ে বিশদ আলোচনা করা হয়। স্বাস্থ্য বিভাগে এধরনের পোর্টালের সংখ্যা ৪৭টি। যার চুলচেরা বিশ্লেষণ করা হয় সভায়। জেলার হিতাধিকারীর হাতে আয়ুষ্মান কার্ড ক্ষীপ্র গতিতে পৌঁছানোর জন্য কড়া ফরমান জারি করেন আয়ুক্ত ঝা। এব্যাপারে অতিরিক্ত জেলা শাসক যুবরাজ বড়ঠাকুরকে প্রতিদিন নজরদারির দায়িত্ব অর্পণ করেন তিনি।

উল্লেখ্য, স্বাস্থ্য সেবা উৎসবে রাজ্যের মধ্যে সেরার পুরস্কারটি গত ৫ জুলাই গুয়াহাটির শঙ্কর দেব কলাক্ষেত্রে মুখ্যমন্ত্রীর হাত থেকে গ্রহণ করেন জেলা আয়ুক্ত রোহন কুমার ঝা। হেল্থ ডিজিটেলাইজেশনেও সম্প্রতি কাছাড় দ্বিতীয় পুরস্কার গ্রহণ করে।


এদিনের সভায় বরাক থেকে প্রথমবারের মতো স্বাস্থ্য সেবায় ন্যাশনাল কোয়ালিটি আ্যসুরেন্স স্ট্যান্ডার্ডস সুনিশ্চিত করায় জালালপুর স্বাস্থ্যখন্ডের অধীনস্থ চন্ডীনগর স্বাস্থ্য কল্যাণ কেন্দ্র (এইচ ডব্লু সি)-কে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা গ্রহণ করেন সেখানকার কম্যুনিটি হেল্থ অফিসার তাসমিন আরা বড়ভুইয়া এবং এএনএম অপু রাণী ঘোষ। সভায় সব স্বাস্থ্য কেন্দ্র আধিকারিকরা ছাড়াও ছিলেন জেলার গণস্বাস্থ্য আধিকারিক ডাঃ ইব্রাহিম আলি, টিবি আধিকারিক ডাঃ রত্না চক্রবর্তী সহ জেলা পর্যায়ের আধিকারিক ও কর্মকর্তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker