Barak UpdatesHappeningsBreaking News

রামকৃষ্ণনগরে জাতীয় গণিত দিবস

ওয়েটুবরাক, ২৩ ডিসেম্বর :সালটা ২০১৮ ইং। রামকৃষ্ণ নগরের গুটিকয়েক ছাত্রছাত্রীদেরকে নিয়ে নামবিহীন ছাদের নিচে শুরু হয় সূর্য্যাংশু নাথের কোচিং ইনস্টিটিউটের যাত্রা। ২০২১ ইংরেজিতে শিলচরের জিসি কলেজ থেকে সফলতার সঙ্গে গণিতে স্নাতক ডিগ্রি অর্জন করার পর চাকচিক্য জগতের সবকিছুকে প্রত্যাখান করে মাটির টানে সূর্য্যাংশু চলে আসে রামকৃষ্ণ নগরে। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। ফলে সাফল্যও আসে প্রচুর। গত বৃহস্পতিবার অর্থাৎ ২২শে ডিসেম্বর, যে দিনটি হলো বিখ্যাত গণিতজ্ঞ শ্রীনিবাস রামানুজনের জন্মদিন। সেই দিনটি জাতীয় গণিত দিবস হিসেবে সমগ্র ভারতবর্ষে শ্রদ্ধার সঙ্গে পালন করে থাকেন সকল গণিতপ্রেমীরা । সেই শুভদিনেই সমাজের বিদ্বজ্জনদের হাত ধরে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এবং রামানুজনের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে আনুষ্ঠানিক ভাবে নতুন নামকরণের মাধ্যমে ইন্সটিটিউশনের উদ্বোধন করা হয় । নাম রাখা হয় রামানুজন ইনস্টিটিউট অব ম্যাথমেটিক্স।

সেই জাতীয় গণিত দিবসে প্রধান অতিথি হিসেবে ছিলেন আসাম একাডেমী অব ম্যাথমেটিক্স কাছাড় জেলার কোষাধ্যক্ষ সুব্রত রায়, রামকৃষ্ণ নগর কলেজের রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ডঃ দীপঙ্কর দাস, কদমতলা হাইস্কুলের বিজ্ঞান শিক্ষক মৃগাঙ্ক পুরকায়স্থ, নারায়ণ নাথ হাইয়ার সেকেন্ডারি স্কুলের গণিত শিক্ষক রতীশ নাথ, ড্রিমল্যান্ড ইংলিশ একাডেমী স্কুলের প্রিন্সিপাল সীতাংশু নাথ, সরস্বতী বিদ্যামন্দিরের প্রিন্সিপাল শর্মিঠা দেব এবং প্রমুখ। তাছাড়াও আমন্ত্রিত মূখ্য বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ফিজিক্সওয়ালা এবং শিলচরের ডঃ কালাম ইনস্টিটিউট অব সাইন্স এন্ড এডুকেশনের গণিত শিক্ষক সব্বসাচী দাস। উদ্বোধনী অনুষ্ঠানে ইনস্টিটিউটশনের কর্ণধার তথা ব্যাতিক্রমী গণিত শিক্ষক সূর্য্যাংশু নাথ অতীত এবং ভবিষ্যতের চিন্তাভাবনার কথা উল্লেখ করেন। প্রাসঙ্গিকক্রমে উপস্থিত প্রত্যেকেই তাৎপর্যপূর্ণ বক্তব্য রাখেন।

আমন্ত্রিত প্রত্যেক অতিথিদেরকে উওরীয় এবং মানপত্র দিয়ে সম্বর্ধিত করা হয়। সেদিন গণিত শিক্ষাকে সহজতর করার প্রক্রিয়া নিয়ে এক আকর্ষণীয় আলোচনা করেন মূখ্য বক্তা সব্বসাচী দাস। তাছাড়াও বিচারকদ্বয় আরুশি নাথ এবং বিশ্বরূপ সেনের তত্বাবধানে গণিতের উপর এক প্রতিযোগিতারও আয়োজন করা হয়। রামানুজন ইনস্টিটিউট অব ম্যাথমেটিক্সের ছাত্রছাত্রী ছাড়াও স্থানীয় স্কুল কলেজের অসংখ্য গণিতপ্রেমী ছাত্রছাত্রীরা এই কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে । অংশগ্রহণকারী প্রত্যেকের হাতে শংসাপত্র এবং কুইজে বিজয়ী প্রথম এবং দ্বিতীয় স্থানাধিকারিদেরকে পরবর্তীক্রমে পুরস্কৃত করা হয়।সাবলীল ভাবে সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন জর্জ পাল ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker