Barak UpdatesHappeningsBreaking News

রাজ্য বাজেটে অনুবাদ পর্ষদ, উপত্যকায় সংগ্রহশালা, আর্ট গ্যালারি চাইল বরাকবঙ্গ

ওয়েটুবরাক, ৪ জুলাই  : আসন্ন  রাজ্য বাজেটে রাজ্য পর্যায়ে অনুবাদ পর্ষদ, বরাক উপত্যকার তিন জেলায় একটি করে মিউজিয়াম বা সংগ্রহশালা এবং আর্ট গ্যালারি চাইল বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সন্মেলন। রাজ্যের প্রথম মহিলা অর্থমন্ত্রী অজন্তা নেওগ ২০২১-২২ অর্থ বছরের জন্য  এক ‘ স্বপ্নের বাজেট ‘ তৈরির উদ্দেশ্যে নাগরিকদের অভিমত জানানোর যে আহ্বান জানিয়েছিলেন তাতে সাড়া দিয়ে বরাকবঙ্গ তার পরামর্শপত্রে ওই আর্জি  রেখেছে।
একইসঙ্গে বরাক উপত্যকার  অনগ্রসরতা দূরীকরণে বিনিয়োগ ও স্হানীয় কাঁচামাল ভিত্তিক শিল্প স্থাপনে উপযুক্ত আবহ তৈরির জন্য পরিকাঠামো  উন্নয়ন ও স্হল যোগাযোগ ব্যবস্থার আধুনিকীকরণ এবং চিকিৎসা ক্ষেত্রে বাস্তব  চাহিদার নিরিখে প্রয়োজনীয় পদক্ষেপ চেয়েও বরাকবঙ্গ অর্থমন্ত্রীর কাছে প্রস্তাব পেশ করেছে।
বাজেটে রাজ্য পর্যায়ে অনুবাদ পর্ষদ কেন, সে সম্পর্কে  পরামর্শপত্রে যৌক্তিকতা তুলে ধরেছে  বরাকবঙ্গ।  সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতমপ্রসাদ দত্ত  অর্থমন্ত্রীকে লিখেছেন, সংশোধিত অসম সরকারি ভাষা আইন, ১৯৬০ এবং এ সম্পর্কিত বিধি অনুসারে বরাক উপত্যকার সরকারি ভাষা বাংলা। এর পূর্ণ রূপায়ণের জন্য অনুবাদ পর্ষদ গঠন জরুরি হয়ে দাঁড়িয়েছে। এটা করা হলে সরকারি আদেশ ও নির্দেশ, প্রচার ও অন্যান্য  সামগ্রী বাংলায় অনুবাদ করে উপত্যকায় পাঠানোর ক্ষেত্রে বর্তমানে  যে সমস্যা হয় সেটা দূর হবে। অসমিয়ার সঙ্গে হিন্দি থেকেও সরকারি বিষয়গুলো অনুবাদ করে পাঠানোও সহজ হয়ে যাবে। প্রস্তাবিত অনুবাদ পর্ষদ অনুবাদের  অন্যান্য কাজেও সরকারকে সহায়তা করতে পারবে।
বরাক উপত্যকার পুরাতাত্বিক ও আঞ্চলিক কৃষ্টি-সংষ্কৃতির মূল্যবান ও দুষ্প্রাপ্য সমগ্রীর উপযুক্ত সংরক্ষণ  ঐতিহাসিক ও গবেষণার জন্য অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। এজন্য শিলচর, করিমগঞ্জ ও হাইলাকান্দি শহরে একটি করে মিউজিয়াম বা সংগ্রহশালা স্থাপনের দাবি দীর্ঘদিনের । সাধারণ সম্পাদক দত্ত এই বিষয়টি অর্থমন্ত্রী অজন্তা নেওগের দৃষ্টি আকর্ষণ করে বাজেটে সদর্থক পদক্ষেপ চেয়েছেন। পাশাপাশি বলেছেন,  শিল্পচর্চায় উপত্যকার গৌরবময় ঐতিহ্য রয়েছে। স্থানীয় শিল্পীরা যাতে তাদের সৃষ্টিকর্ম  শিল্প অনুরাগীদের কাছে যথাযথভাবে তুলে ধরতে পারেন সেজন্য শিলচর, করিমগঞ্জ ও হাইলাকান্দিতে তিনটি আধুনিক আর্ট গ্যালারি স্হাপনও সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। এই দাবি রূপায়ণে পরামর্শপত্রে বাজেট সংস্থান চেয়েছেন  সাধারণ সম্পাদক দত্ত।
অর্থনৈতিক ক্ষেত্রে বরাক উপত্যকার অনগ্রসরতার কথা উল্লেখ করে বরাকবঙ্গের তরফে  কেন্দ্রীয় সাধারণ সম্পাদক  দত্ত আঞ্চলিক স্তরে বিনিয়োগে উৎসাহ প্রদান ও স্থানীয় কাঁচামাল ব্যবহার করে যাতে এখানে শিল্প স্হাপনের পথ প্রশস্ত হয় সে জন্য পরিকাঠামো ব্যবস্থার উন্নয়ন ও স্হল যোগাযোগের আধুনিকীকরণে গুচ্ছ প্রকল্পের প্রাসঙ্গিকতার কথাও অর্থমন্ত্রীকে  বলেছেন। একইসঙ্গে স্হানীয়ভাবে উন্নত চিকিৎসার  ক্রমবর্ধমান প্রয়োজন মেটাতে বর্তমানে যে অসংগতি রয়েছে সেটা দূর করতে উপত্যকার সরকারি স্বাস্থ্য পরিষেবার কাঙ্ক্ষিত উন্নয়ন ও আধুনিকীকরণও চেয়েছে। এ জন্য তাৎক্ষণিকভাবে শিলচর মেডিকেল কলেজ হাসপাতালে কার্ডিওলজি বিভাগের ব্যবস্থাপনার  মানোন্নয়ন,  নিউরোলজি ও নেফ্রোলজির মতো অত্যাবশ্যক বিভাগ অবিলম্বে পূর্ণাঙ্গরূপে চালু করার আর্জি রাখা হয়েছে। পাশাপাশি করিমগঞ্জে প্রস্তাবিত মেডিকেল কলেজ হাসপাতাল স্হাপনে আর টালবাহানা না করা এবং হাইলাকান্দির এস কে রায় সিভিল হাসপাতালের আধুনিকীকরণের দাবিও রেখেছে বরাকবঙ্গ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker