India & World UpdatesAnalyticsBreaking News

চীন সীমান্তে উত্তেজনা নিয়ে সর্বদল বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী মোদি

১৭ জুন : গত একমাস ধরে লাদাখে ভারত-চিন সীমান্তে ক্রমেই বাড়ছে রাজনৈতিক উত্তেজনা। সোমবার রাতে সেই উত্তেজনা সব সীমা অতিক্রম করে গিয়েছে। লাদাখ ইস্যুতে এ বার বিরোধী শিবিরকে আলোচনায় ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ১৯ জুন লাদাখ সীমান্তের পরিস্থিতি নিয়ে সর্বদল বৈঠক করবেন প্রধানমন্ত্রী। ভার্চুয়াল ওই বৈঠকে সব রাজনৈতিক দলের সভাপতিদের আমন্ত্রণ জানানো হয়েছে। এ দিন বিকেল ৫টায় এই বৈঠক শুরু হবে। বিভিন্ন রাজনৈতিক দলের সভাপতিরা এই ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন। অনুমান করা হচ্ছে, চিনের বিরুদ্ধে সরকার কী কী পদক্ষেপ নিতে চলেছে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হতে পারে এই বৈঠকে। চীন সীমান্তে প্রায় দেড়মাস ধরে যুদ্ধ পরিস্থিতি। সাড়ে চার দশক পর সোমবার পূর্ব লাদাখের গালওয়ান সীমান্তে ভারতীয় জওয়ানদের রক্ত ঝরেছে। সোমবার রাতে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনার মধ্যে সংঘর্ষে প্রাণ গিয়েছে ২০ জন সেনা কর্মীর। সংঘর্ষে একাধিক চিনা সেনাও নিহত হয়েছে বলে দাবি ভারতীয় সেনার।

৪৫ বছর পরে ভারত-চিন সীমান্ত সংঘর্ষে সেনা মৃত্যুর ঘটনা ঘটল। গত দেড় মাসেরও বেশি সময় ধরে উত্তপ্ত ভারত-চিন সীমান্ত। গালওয়ান, প্যাংগং, নাকুলা সহ বেশ কয়েকটি অঞ্চল দিয়ে চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছে বলে জানায় সেনা। এমনকী গালওয়ান সহ নিয়ন্ত্রণরেখার ওপারে বেশ কয়েকটি জায়গায় চিনারা সমরাস্ত্র ও সেনা মজুত করে। ফলে ভারতও ওইসব এলাকায় সেনা সংখ্যা বাড়ায়। এতে যুদ্ধের আবহ তৈরি হয়। এই পরিস্থিতিতে সোমবার রাতে পূর্ব লাদাখের গালোয়ান ঘাঁটিতে চিনা সেনারা পিছু হটার প্রক্রিয়া চলাকালীন রীতিমতো তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। সংঘর্ষে জড়িয়ে পড়ে ভারত ও চিনা সেনা। এই পরিস্থিতিতে দুই দেশের মধ্যে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন।

এমন পরিস্থিতিতে মঙ্গলবারই সেনাপ্রধানদের সঙ্গে বৈঠক করেন দেশের প্রতিরক্ষামন্ত্রী ও বিদেশমন্ত্রী। প্রধানমন্ত্রীকেও গোটা বিষয়টি জানিয়েছেন রাজনাথ সিং। তারপরেই এই সর্বদল বৈঠকের ডাক দিলেন প্রধানমন্ত্রী। এর আগে সীমান্ত পরিস্থিতি নিয়ে সরকারের কাছে বিবৃতি দাবি করেছিল কংগ্রেস। বুধবারও প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ট্যুইট করে প্রধানমন্ত্রীকে খোঁচা দেন। রাহুল বলেন, এভাবে আর কতদিন নীরব থাকবেন মোদি? একইসুরে প্রধানমন্ত্রীর নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছে শিব সেনাও। বিরোধীদের চাপের মধ্যেই সরকার আগামী ১৯ জুন বিকেল ৫টায় লাদাখ ইস্যুতে সর্বদল বৈঠক ডাকল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker