India & World UpdatesBreaking News

বাজেটের আগে জিএসটি কাউন্সিলের বৈঠকে অর্থমন্ত্রী সীতারমণ
FM Sitharaman attends GST Council meeting days before the budget session

২১ জুন : জিএসটি কাউন্সিলের ৩৫তম বৈঠক বসছে শুক্রবার। আর এটি কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসেবে নির্মলা সীতারমনের জিএসটি কাউন্সিলের প্রথম বৈঠক। এ দিন দুপুরের আগেই সীতারমণ বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের সঙ্গে আলোচনায় বসেন এবং আসন্ন বাজেটে কর কাঠামো তৈরি করার জন্য তাদের পরামর্শ নেন। কারণ ৫ জুলাই কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সাধারণ বাজেট পেশ করার কথা রয়েছে।

কর ফাঁকি দেওয়া রুখতে প্রযুক্তিকে আরও কতটা ব্যবহার করা যায়, জিএসটি কাউন্সিলের ৩৫তম বৈঠকে সে ব্যাপারে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। তাছাড়া নতুন জিএসটি রিটার্ন ফর্ম লাগু করার ব্যাপারেও আলোচনা হতে পারে। এর পাশাপাশি করের হার পরিবর্তনের দিকটাও পর্যালোচনা হবে বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, নির্মলা গত সপ্তাহেই বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিলেন, যাদের মধ্যে ছিলেন তামিলনাড়ু, পণ্ডিচেরি এবং রাজস্থান। এনডিএ সরকার ইঙ্গিত দিয়েছে, কোনও নীতি প্রণয়নের সময় রাজ্যেরও একটা গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত সপ্তাহে নীতি আয়োগের বৈঠক ডেকে নীতি প্রণয়নের জন্য সেখানে বিভিন্ন রাজ্যের সঙ্গে মত বিনিময় করেছিলেন। কারণ যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় এমনভাবে নীতি প্রণয়নের কথা বলা হয়৷

অন্যদিকে সীতারমন তাঁর প্রথম বাজেটের জন্য জনগণের কাছ থেকেও অভিমত চেয়েছেন। ফলে তাঁর মন্ত্রকের অফিসারের সোশ্যাল মিডিয়া এবং অন্যত্র নজর দিয়েছে জনগণ কী চাইছে তা বোঝার জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker