Barak UpdatesBreaking News

পুজোর প্রস্তুতি : স্বেচ্ছাসেবকদের নামের তালিকা জমা দিতে হবে থানায়
Durga Puja preparedness: List of volunteers should be submitted in police station

২৩ সেপ্টেম্বর : লক্ষীপুর মহকুমায় আসন্ন দুর্গোৎসব সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে লক্ষীপুর মহকুমা প্রশাসনের উদ্যোগে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রত্যেক পূজামণ্ডপকে তাদের ক্লাবের নামের তালিকা নিকটবর্তী পুলিশ থানা বা পুলিশ আউট পোস্টে জমা দিতে বলা হয়েছে। তাছাড়া প্রতিটি পুজোকমিটিকে স্বেচ্ছাসেবক নিয়োগ করতে বলা হয়েছে ও স্বেচ্ছাসেবকদের নাম ইত্যাদি নিকটবর্তী পুলিশ থানা বা পুলিশ আউটপোস্টে জমা দিতে বলা হয়েছে। পূজাকমিটি গুলিকে রাস্তা বা সর্বজনীন স্থান থেকে দূরে খালি জায়গায় মণ্ডপ নির্মাণ করতে বলা হয়েছে। একইসঙ্গে পূজা কমিটিগুলিকে মণ্ডপ নির্মাণের আগে যথাযথ অনুমতি নিতে বলা হয়েছে।

এ দিকে, এ দিনের সভায় দুর্ঘটনা এড়াতে পর্যাপ্ত পরিমাণে জল এবং বালু মজুত রাখার পরামর্শ দেওয়া হয়েছে। পূজামণ্ডপে তাৎক্ষণিক বিদ্যুৎ ত্রুটিতে জেনারেটরের মতো বিকল্প আলোর ব্যবস্থা রাখতে পূজা কমিটিগুলিকে বলা হয়েছে। পূজার দিনগুলিতে দিনে দু’বার জল সরবরাহ করতে জনস্বাস্থ্য বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। লক্ষীপুর পুরসভাকে লক্ষীপুর শহর এলাকায় রাস্তার লাইট বিশেষ করে বিসর্জনঘাটে হ্যালোজেন লাগানোর অনুরোধ করা হয়েছে।

জল পরিবহণ বিভাগকে পূজার দিনগুলিতে খেয়াঘাটগুলি প্রস্তুত রাখতে ও প্রয়োজনীয় সুবিধার বন্দোবস্ত রাখতে বলা হয়। দশমীর দিন বিসর্জনঘাটে ইঞ্জিনচালিত নৌকা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পূজা চলাকালীন দিনগুলিতে বিকেল ৫টা ৩০ মিনিট পর্যন্ত নদীতে খেয়া চলাচল করতে পারবে এবং একটি নৌকাতে ১০ জনের বেশি যাত্রী বহন করার অনুমতি না দিতে ফেরিঘাটের লেসিদের নির্দেশ দেওয়া হয়েছে। অগ্নিনির্বাপক বিভাগকেও বিশেষ সতর্ক থাকতে এবং বিসর্জনঘাটে কোনও দুর্ঘটনায় উদ্ধার কার্য চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, লক্ষীপুর হরিনগর স্বাস্থ্যকেন্দ্রে দুটি মেডিক্যাল টিম প্রস্তুত রাখতে মহকুমা স্বাস্থ্য আধিকারিকদের অনুরোধ করা হয় এবং দশমীর দিন বিসর্জনঘাটে ওই টিমকে অবস্থান করতে বলা হয়েছে। তবে জরুরিকালীন অবস্থার জন্য লক্ষীপুরের মেডিক্যাল টিমকে লক্ষীপুর পুলিশ থানায় অবস্থান করতে বলা হয়েছে। মহকুমা স্বাস্থ্য আধিকারিককে পূজার দিনগুলিতে দুটি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখতে অনুরোধ করা হয়।

লক্ষীপুরের আবগারি বিভাগকে লক্ষীপুর মহকুমার বিভিন্ন স্থানে অভিযান চালানোর নির্দেশ দেওয়া হয়, যাতে বেআইনিভাবে দেশি বা বিদেশি মদ বিক্রি না হয়। আইন-শৃঙ্খলার কথা মাথায় রেখে প্রশাসনের দেওয়া নির্ধারিত সময় দুপুর ১টা থেকে রাত ১০টার মধ্যে দুর্গা প্রতিমা নিরঞ্জন করতে বলা হয়েছে। রাস্তায় গাড়ি থামিয়ে বা সরকারি অফিস থেকে চাঁদা সংগ্রহ না করতে পূজা কমিটিগুলিকে অনুরোধ জানানো হয়।

পূজার দিনগুলোতে লক্ষীপুরে দুটি কন্ট্রোলরুম থাকবে। এর একটি লক্ষীপুর পুলিশ থানায়, যার ফোন নম্বর 9435178641, 9101173340 ও 8011888457। আরেকটি কন্ট্রোল রুম মহকুমাশাসকের কার্যালয়ে রয়েছে, যার ফোন নম্বর    9401303270 ও 9508279982। লক্ষীপুরের ভারপ্রাপ্ত মহকুমাশাসক   প্রদীপ কুমার গুপ্ত মহকুমায় আসন্ন দুর্গোৎসব সুন্দর ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সভায় উপস্থিত সবার কাছে এবং লক্ষীপুরের জনসাধারণের সহযোগিতা কামনা করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker