Barak UpdatesHappeningsCultureBreaking News

‘অধরা মাধুরী’ : আজকের প্রজন্মের প্রয়াস সার্থক হয়েছে, লিখেছেন সুব্রত ভট্টাচার্য

 

//সুব্রত ভট্টাচার্য//

একটি নাটককে মঞ্চ সফল তখনি বলা যায় যখন তার বিষয়বস্তু, অভিনয়, আলো, আবহ, সাজসজ্জা সবকিছু যথাযথ হয়। তবে নাটক মূলত তার বিষয়বস্তুর উপর নির্ভর করে।আজকের প্রজন্ম এবং তাদের শিল্পীদের অভিনীত ‘অধরা মাধুরী’ এমন একটি নাটক যার বিষয়বস্তু আমাদের ভাবায়, চিন্তার খোরাক জোগায়। নাটকটি রূপান্তরকামী এক যুবকের গল্প ।

এই প্রসঙ্গে একটি কথা বলে নেওয়া ভালো, রূপান্তরকামী কোনো রোগ, অপরাধ বা পাপ নয়।নারী পুরুষ লিঙ্গ পরিচয়ের মতই এটিও একটি লিঙ্গ পরিচয়। ভারতের মহামান্য সুপ্রিম কোর্ট ২০১৪ সালে রূপান্তরকামী মানুষদের তৃতীয় লিঙ্গের স্বীকৃতি প্রদান করেছেন। তাদের মানবাধিকার লঙ্ঘন করা হলে তা শাস্তিযোগ্য অপরাধ বলেও ঘোষণা করেছেন।

রূপান্তরকামীরা জন্মসূত্রে যে লিঙ্গ পেয়েছে সেই পরিচয়ে পরিচিত হতে চায় না। যেমন কেউ কেউ জন্মসূত্রে নারীশরীর পেয়েছে কিন্তু নিজেদের পুরুষ হিসাবে পরিচয় দিতেই পছন্দ করে। আবার কেউ কেউ জন্মসূত্রে পুরুষশরীর নিয়ে জন্মে নিজেকে নারী হিসাবে পরিচিত হতে চায় আর এই ধরনের মানুষদেরই রূপান্তরকামী বা ট্রান্সজেন্ডার মানুষ বলা হয়।


‘অধরা মাধুরী’ নাটকে আজকের প্রজন্মের শিল্পীরা এই বিষয়টিকে খুব সুন্দর ভাবে মঞ্চে উপস্থাপন করেছে। তার জন্যে প্রথমেই ধন্যবাদ জানাতে হয় নাট্যকার ইন্দ্রনীল দে এবং এই নাটকের পরিচালক সায়ন বিশ্বাস কে। সীমিত মঞ্চসজ্জা, প্রয়োজনীয় আলো এবং সঠিক আবহ সঙ্গীত আমাদের ভালো লেগেছে। প্রত্যেক শিল্পী চরিত্র অনুযায়ী ভালো অভিনয় করেছে।তবে বিশেষ করে বলতে হয় রূপান্তরকামী যুবক অরূপ এর ভুমিকায় অমরজিৎ পাণ্ডের কথা। একটি কঠিন চরিত্রকে সঠিক রূপদান করতে পেরেছে।খুব অল্প সময়ের অভিনয়ে মাধুরী চরিত্রে শালিনী মিশ্রকে ভালো লাগলো। অদিতি চরিত্রে শ্বেতা রায়ের সাবলীল অভিনয় আমাদের মুগ্ধ করেছে। বাবার চরিত্রে বিপ্লব দাস ভালই করেছে, তবে আরও একটু সংযত অভিনয় ভবিষ্যতে এই নাটকে পাবো বলে আশা করছি। মাধুর্য্য চৌধুরী সোমশিখা মজুমদার, সায়ন বিশ্বাস এবং শুভ্রা দাস তাদের নিজস্ব চরিত্র অনুযায়ী সুঅভিনয় করেছে।
সব শেষে একটা কথাই বলবো আজকের প্রজন্মের এই প্রয়াস সার্থক হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker