India & World UpdatesHappeningsBreaking News

প্রাক্তন বিদেশমন্ত্রী কংগ্রেস নেতা কে নটবর সিং প্রয়াত

নতুনদিল্লি, ১১ আগস্ট : দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা কে নটবর সিং প্রয়াত হয়েছেন। বার্ধক্যজনিত সমস্যায় দীর্ঘদিন ধরেই ভুগছিলেন তিনি। বয়স হয়েছিল ৯৩ বছর। শনিবার রাত ১১টা ৩০ মিনিটে হরিয়ানার গুরুগ্রামে একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯৩১ সালে রাজস্থানের ভরতপুরে জন্মগ্রহণ করেন নটবর সিং। রাজনীতিতে আসার আগে তিনি ছিলেন একজন আমলা। মাত্র ২২ বছর বয়সে ১৯৫৩ সালে ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দিয়েছিলেন। ১৯৭৩ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত ব্রিটেনে ভারতের ডেপুটি কমিশনার হিসেবে নিযুক্ত ছিলেন। ১৯৮০ সালে পাকিস্তানে ভারতের রাষ্ট্রদূত করে পাঠানো হয়েছিল নটবর সিংকে। পরে আমলার পদে ইস্তফা দিয়ে কংগ্রেসে যোগ দেন। ১৯৮৪ সালে রাজস্থানের ভরতপুর থেকে ভোটে দাঁড়িয়ে নির্বাচনে জয়ী হন তিনি।

প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মন্ত্রিসভায় একাধিক মন্ত্রকের দায়িত্ব সামলেছেন। ১৯৮৫-৮৬ সাল পর্যন্ত তিনি কয়লা, ইস্পাত, খনি ও কৃষির মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্বে ছিলেন। ১৯৮৬-৮৯ পর্যন্ত তিনি ছিলেন বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী। বরাবরই গান্ধী পরিবারের ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন। ২০০৪-২০০৫ পর্যন্ত ইউপিএ সরকারের আমলে বিদেশমন্ত্রী ছিলেন তিনি। তবে বর্ষীয়ান এই কংগ্রেস নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। তারপরই বিদেশমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিনি। নটবর সিংয়ের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সোমবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker