NE UpdatesHappeningsBreaking News

কুকিদের সমর্থনে বিশাল মিছিল মিজোরামে, হাঁটলেন মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গাও

ইম্ফল, ২৫ জুলাই : মঙ্গলবার মিজোরামে কুকি সম্প্রদায়ের সমর্থনে এক বিশাল সমাবেশের আয়োজন করা হয়। এই মিছিলে হাজার হাজার মানুষ অংশ নেয়। এর সমর্থনে পরিবহণ পরিষেবা বন্ধ করে দেওয়া হয় এবং মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা সরকারি অফিসগুলিও বন্ধ করার নির্দেশ দেন। এ দিন সকাল ১১টায় এই সমাবেশের আয়োজন করেছিল এনজিও কো-অর্ডিনেশন কমিটি। এই আয়োজনে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল সেন্ট্রাল ইয়ং মিজো অ্যাসোসিয়েশন ও মিজো জিরলাই পাওয়াল। এতে সমাজের বিভিন্ন স্তরের লোকজন অংশগ্রহণ করেন। এর পাশাপাশি এই মিছিলকে সমর্থনের কথা আগেই জানিয়েছিল এমএনএফ, জেডপিএম, কংগ্রেস ও বিজেপি। এমনকি এই মিছিলে যোগ দেওয়ার জন্য রাজনৈতিক দলগুলো তাদের কার্যালয় পর্যন্ত বন্ধ করে দিয়েছিল। এই মিছিলে অংশগ্রহণকারীদের সংখ্যা এতোটাই ছিল যে, পুরো আইজল শহর প্রায় স্তব্ধ হয়ে পড়েছিল।

এ দিকে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা এই প্রতিবাদী মিছিলে অংশ নেওয়ার জন্য সরকারি কর্মীদেরও অনুমতি দিয়েছিলেন। এমনকি মুখ্যমন্ত্রী নিজে ও উপ-মুখ্যমন্ত্রী তোয়ানলুইয়া এবং মন্ত্রী ও বিধায়করা এই মিছিলে যোগ দেন। মণিপুরের কুকি-জো সম্প্রদায়ের পাশে থাকার বার্তা দিয়েই মূলত এই বিশাল মিছিলের আয়োজন করা হয়েছিল। মিজোরামের পুলিশ প্রধান অনিল শুক্লা রাজ্যের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে এক বৈঠকে এই মিছিলের জন্য পর্যাপ্ত নিরাপত্তা রক্ষী মোতায়েন করার নির্দেশ দিয়েছিলেন। এখানে উল্লেখ করা যেতে পারে যে, এই মিশাল মিছিল থেকে ১০ লক্ষ ১৮ হাজার টাকা মণিপুরের অসহায় উপজাতি সম্প্রদায়ের লোকদের জন্য সংগ্রহ করা হয়।

ভারতে মায়ান্মারের নাগরিকদের অনুপ্রবেশের বিষয়ে সোমবার গভীর রাতে আসাম রাইফেলসের কাছে বিস্তারিত প্রতিবেদন চেয়েছে মণিপুর সরকার। সরকার আসাম রাইফেলসকে জিজ্ঞাসা করেছে, কীভাবে মায়ান্মারের ৭১৮ জন নাগরিক সঠিক কাগজপত্র ছাড়া মাত্র দু’দিনে (২২-২৩ জুলাই) ভারতে প্রবেশ করেছে। এর মধ্যে ২০৯ জন পুরুষ, ২০৮ জন মহিলা এবং ৩০১ জন শিশু।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker