NE UpdatesHappeningsBreaking News

পঞ্চায়েত আইন সংশোধিত, দশম শ্রেণির কম পড়াশোনায় কেউ প্রার্থী হতে পারবেন না

ওয়েটুবরাক, ১৫ সেপ্টেম্বর : গ্রাম পঞ্চায়েত সদস্যদের মাধ্যমিক পাস করতে হবে৷ ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসাবে আঞ্চলিক এবং জেলা পরিষদের সদস্যদের পাস করতে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

বৃহস্পতিবার বিধানসভায় পাস হয়েছে পঞ্চায়েত সংশোধনী বিল৷ নতুন আইনে অন্যান্য বিষয়ের সঙ্গে বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে ত্রিস্তরীয় পঞ্চায়েতের সদস্যদের শিক্ষাগত যোগ্যতার ওপর৷ তবে তফশিলি জাতি, জনজাতি সদস্যদের ক্ষেত্রে গ্রাম পঞ্চায়েতে দশম শ্রেণি এবং আঞ্চলিক পরিষদ ও জেলা পরিষদের সদস্য হতে মাধ্যমিক উত্তীর্ণ বাধ্যতামূলক করা হয়েছে৷

এবার অসমের পঞ্চায়েত স্তরেও ব্যবহৃত হবে ইভিএম মেশিন। সংশোধিত আইনে আরও যুক্ত হয়েছে, পঞ্চায়েতের নির্বাচিত সদস্যরা বাল্যবিবাহ আইন লঙ্ঘন করলে তাদের অযোগ্য হিসাবে ঘোষণা করা হবে৷

জেলা পরিষদ, আঞ্চলিক পরিষদ এবং গ্রাম পঞ্চায়েতগুলির নির্বাচনী এলাকার আকার নির্ধারণের জন্য একটি জেলা সীমানা কমিশন গঠন করা হবে। জনসংখ্যা নয়, জনঘনত্বের ভিত্তিতে জেলাগুলির শ্রেণিবিভাগ হবে এবং সেই অনুযায়ী গ্রাম পঞ্চায়েতগুলিও পুনর্গঠিত এবং পুনর্বিন্যস্ত করা হবে।

এছাড়া, রাজনৈতিক দলের সদস্যরা যদি সেই দল ত্যাগ করে, তাহলে দলত্যাগ বিরোধী আইনে অযোগ্য ঘোষণা হতে পারেন সেই জনপ্রতিনিধি, এমনই বলা হয়েছে সংশোধিত আইনে। জেলা পরিষদ এবং আঞ্চলিক পরিষদের ক্ষেত্রে রাজনৈতিক প্রতীক দেওয়া হলেও গ্রাম পঞ্চায়েত নির্বাচনে প্রার্থীদের কোনও দলীয় প্রতীক থাকবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker