Barak UpdatesHappeningsBreaking News

করিমগঞ্জে বিবেকানন্দ কেন্দ্র কন্যাকুমারীর উদ্যোগে “সমর্থ ভারত পর্ব” ও বিবেকানন্দ জন্মজয়ন্তী উদযাপন

ওয়েটুবরাক, ১৫ জানুয়ারি : বিবেকানন্দ কেন্দ্র কন্যাকুমারীর উদ্যোগে গত মঙ্গলবার করিমগঞ্জ শম্ভুসাগর পার্কস্থিত রবীন্দ্রমূর্তির পাদদেশে ও বুধবার সরস্বতী বিদ্যানিকেতনের প্রেক্ষাগৃহ প্রাঙ্গণে “সমর্থ ভারত পর্ব” ও বিবেকানন্দ জন্ম জয়ন্তী উদযাপিত হয় ।এ উপলক্ষ্যে মঙ্গলবার সন্ধ্যা ৫টায়  তিন ওঁঙ্কার-শান্তি পাঠ ও মঙ্গলাচরণ মন্ত্র উচ্চারণের মাধ্যমে “ভারত মাতা পূজন”  অনুষ্ঠানের সূচনা হয়।  স্বাগত  ভাষণ দেন সংগঠনের কর্মকর্তা প্রবালরঞ্জন দেব । তিনি বলেন, বিবেকানন্দ কেন্দ্র কন্যাকুমারী, প্রতিবছর ২৫ শে ডিসেম্বর থেকে ১২ ই জানুয়ারি পর্যন্ত বিভিন্ন কার্যসূচির মাধ্যমে সমগ্র ভারত ব্যাপী সমর্থ ভারত পর্ব উদযাপন করে ।

প্রশিক্ষণপ্রমুখ গৌতম দেব সকলকে তন-মন-ধন দিয়ে কেন্দ্রের মহান কর্মযজ্ঞে সামিল হয়ে স্বামীজির স্বপ্ন দেশমাতৃকাকে জগৎগুরুর শ্রেষ্ঠ আসনে অধিষ্ঠিত করার সংকল্প গ্রহণ করার  আহ্বান জানান ।

আমন্ত্রিত অতিথি করিমগঞ্জ জুনিয়র কলেজ অব্ সায়েন্স-এর অধ্যাপক রুদ্রপ্রসাদ চক্রবর্তী তাঁর বক্তব্যে বলেন, স্বামী বিবেকানন্দের সহনশীলতা ছিল প্রগাঢ়।

সংক্ষিপ্ত ভাষণে কার্য্যপদ্ধতি প্রমুখ সুচন্দনা দেব সরকার বলেন, আমদের দেশ  চিকিৎসা, গবেষণা, প্রযুক্তি ইত্যাদি সমস্ত ক্ষেত্রে সমর্থ । এই বার্তা সমগ্র বিশ্বে ছড়িয়ে দেওয়ার দায়িত্ব বর্তায় যুব সমাজের ওপর৷

এ দিনের অনুষ্ঠানে লিটল অ্যাঞ্জেলস স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র সার্থক ঘোষ স্বামীজির উদ্ধৃতি পাঠ ও বিশ্লেষণ করে৷

বুধবার সন্তর বাজার নিকটবর্তী ডিভাইডার প্রাঙ্গণে ও রামকৃষ্ণ মিশন প্রাঙ্গণে বিবেকানন্দের মর্মর মূর্তিতে মাল্যদান এবং সন্ধ্যা ৫টায় ওই দুটি স্থানে প্রদীপ প্রজ্জ্বলন করা হয় । সন্ধ্যা সাড়ে ছয়টায় সরস্বতী বিদ্যানিকেতন প্রেক্ষাগৃহ প্রাঙ্গণে এক মনোজ্ঞ অনুষ্ঠান পরিবেশিত হয়৷

প্রাসঙ্গিক বক্তব্যে নগরস্থানের ব্যবস্থাপ্রমুখ মৌমিত্র চৌধুরী বিবেকানন্দ গবেষক  ড: শঙ্করী প্রসাদের বিভিন্ন উদ্ধৃতি উল্লেখ করেন৷ তিনি শোনান, ধর্মের সংজ্ঞা দিতে গিয়ে স্বামীজী বলেছিলেন, যে ধর্ম বিধবার চোখের জল মুছতে পারে না, নিরন্নকে অন্ন, নিরাশ্রয়কে আশ্রয় দিতে পারে না সেটাকে উনি ধর্ম বলেন না। ব্যবস্থাপ্রমুখ চৌধুরী স্বামী বিবেকানন্দের আদর্শকে জীবনে  পাথেয় করে চলার আহ্বান জানান ।

এর পর শিল্পী বাসবজিৎ দাস দুটি গান পরিবেশন করেন “মন চল নিজ নিকতনে ” ও “অগ্নি মন্ত্রে দীক্ষিত করো”৷ শিল্পীকে তবলায় সহযোগিতা করেছেন জয়দীপ দেব ।

স্বামী বিবেকানন্দ সাজে সজ্জিত লিটল্ এঞ্জেলস্ স্কুলের ষষ্ঠ শ্রেণীর ছাত্র সার্থক ঘোষ ও কেজি-টুর ছাত্র সাফল্য ঘোষের বিবেকানন্দ নিয়ে  ইংরেজিতে বক্তব্য রাখে। ষষ্ঠ শ্রেণীর ছাত্রী সিমৃতা বণিক আবৃত্তি করে স্বামীজীর  ইংরেজি কবিতা “দি লিভিং গড”।   কবি ভবানী প্রসাদ মজুমদারের  “আলোর দিশারী স্বামী বিবেকানন্দ ” কবিতাটি আবৃত্তি করে শোনায় পঞ্চম শ্রেণীর শিবাজী দেব ।

দুদিনের অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন  সহ ব্যবস্থা প্রমুখ মিতালি নাথ৷ দুদিনই ধন্যবাদসূচক বক্তব্য রাখেন অপরূপ দাস ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker