NE UpdatesBarak UpdatesHappenings

উচ্ছেদ বন্ধ করে ভূমিহীনদের জমির আবণ্টন দিতে বলল ‘আমরা বাঙালী’

ওয়েটুবরাক, ১৪ জুন: সরকারি জমি দখলমুক্ত করার জন্য রাজ্য জুড়ে যে উচ্ছেদ অভিযান চলছে ‘আমরা বাঙালী’ অসম রাজ্য কমিটি তা বন্ধ রাখার দাবি জানিয়েছে। তাদের কথায়, ভূমিহীন, সহায়-সম্বলহীন মানুষদের যেখানে ভূমি বিতরণ করা সরকারের নীতি হওয়া উচিত । তা না করে সরকার বিভীষিকাময় করোনা পরিস্থিতিতে অসহায় মানুষদের ঘরবাড়ি ভেঙে রাস্তায় বসিয়ে দিয়েছে।

আমরা বাঙালী দলের পক্ষ থেকে উচ্ছেদ হওয়া লোকদের জমি আবন্টন করে পুনর্বাসন দেওয়া, সেই সঙ্গে ত্রাণসামগ্রী ও ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো হয়েছে। তাদের বক্তব্য, আজ যে উচ্ছেদ অভিযান চলছে তা “অসম চুক্তি”র ১০ নং ধারা প্রয়োগ করে করা হচ্ছে । ওই ধারাতেই সরকারি জমি দখলমুক্ত করার কথা বলা হয়েছে। তাই ওই চুক্তির বিরুদ্ধে সবাইকে সরব হওয়ার আহ্বান জানান তাঁরা৷ বলেন, নইলে সমস্যা সমস্যার জায়গাতেই থেকে যাবে, প্রকৃত সমাধান খুঁজে পাওয়া যাবে না ।

অসম চুক্তি অক্ষরে অক্ষরে পালন করার প্রতিশ্রুতি দিয়ে যে বর্তমান সরকার ক্ষমতায় এসেছে, এর উল্লেখ করে আমরা বাঙালী জানায়, এই চুক্তির মূল দল অসম গণ পরিষদ এই সরকারের সঙ্গে রয়েছে। এই যুগলবন্দি সরকারের বাঙালিবিদ্বেষী মনোভাবের ফলে বাঙালিদের প্রতি চরম অবমাননা করা হচ্ছে । জমি দখল বিষয়ে তাদের প্রশ্ন, বনাঞ্চল যদি দখল হয়ে থাকে তাহলে কোটি কোটি টাকা খরচ করে যে বনরক্ষী বাহিনী বা বন দফতরে সরকারের কর্মচারীরা আছেন, তারা এতদিন কী করেছেন ? সেই সব বনাঞ্চলে বিভিন্ন সরকারি প্রকল্পও বাস্তবায়িত হয়েছে। ৪০/৫০ বছর যাবৎ যারা সেইসব অঞ্চলে বসবাস করেছেন তাদের  এই ভাবে উচ্ছেদ করা বেআইনি এবং অমানবিক বলেই মন্তব্য করেন তাঁরা৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker