India & World UpdatesHappeningsBreaking News

আজ রাতে শেষবার কক্ষপথ বদল করবে আদিত্য এল ১

বেঙ্গালুরু, ১৮ সেপ্টেম্বর ঃ উৎক্ষেপণের পর চারবার সফলভাবে কক্ষপথ পরিবর্তন করে আদিত্য এল ১ আজ অর্থাৎ ১৯ সেপ্টেম্বর রাত ২টোর সময় শেষবার কক্ষপথ বদল করবে। ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার গভীর রাতে সফল ভাবে চতুর্থবার কক্ষপথ বদল করে আদিত্য। মহাকাশে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে ইসরোর এই সৌরযান। ‘স্টেপস’ যন্ত্রের সেন্সরগুলি পৃথিবী থেকে ৫০ হাজার কিলোমিটারের বেশি দূরত্বে সুপার-থার্মাল এবং শক্তিশালী আয়ন এবং ইলেকট্রন পরিমাপ করছে। এই তথ্য হাতে পেলে পৃথিবীর চারপাশের কণার আচরণ বিশ্লেষণ করতে সুবিধা হবে ইসরোর বিজ্ঞানীদের।

ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর তরফে জানানো হয়েছে, আপাতত সৌরযান সফলভাবেই এগিয়ে চলেছে গন্তব্যে। সব যন্ত্রাংশ পরিকল্পনামাফিক কাজ করে চলেছে। ইসরোর দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে ২৫৬ কিমি X ১,২১,৯৭৩ কিমি কক্ষপথে অবস্থান করছে আদিত্য। বেঙ্গালুরুর ইসট্র্যাক, মরিশাস ও আন্দামানে ইসরোর গ্রাউন্ড স্টেশন থেকে আদিত্যর ওপর ২৪ ঘন্টা নজর রাখছেন বিজ্ঞানীরা।

পৃথিবী থেকে ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে যাবে আদিত্য। এই জায়গাটিকে বিজ্ঞানের ভাষায় বলা হয় ল্যাগরেঞ্জ পয়েন্ট ১। এখানে পৌঁছলে গ্রহণ-বিহীনভাবে সূর্যের ওপর নজরদারি চালাতে পারবে আদিত্য। গন্তব্যে পৌঁছতে আদিত্য এল১-এর সময় নেবে আরও প্রায় ১০৯ দিন। ল্যাগরেঞ্জ পয়েন্ট ১-এ পৌঁছে সূর্যের উচ্চ বায়ুমণ্ডলীয় গতিবিদ্যা নিয়ে গবেষণা করবে আদিত্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker