India & World UpdatesBreaking News

উত্তরপূর্বে নতুন আপগ্রেডেড ট্রেন চালু
New upgraded train introduced in Northeast

১২ ফেব্রুয়ারি : উৎকৃষ্ট প্রকল্পের অধীনে সব ধরনের নতুন বৈশিষ্ট্য ও সুযোগ-সুবিধা সহ উত্তর পূর্ব সীমান্ত রেলের প্রথম ট্রেনটি চলাচল শুরু করল। আলিপুর দুয়ার ও শিলঘাটের মধ্যে চলাচল করা এই আপগ্রেডেড ট্রেনটি রাজ্য রানি এক্সপ্রেস। আলিপুর দুয়ার জংশন থেকে ধুবড়ি হয়ে শিলঘাট পর্যন্ত ১৭ ঘন্টার রাস্তা।

এই যাত্রার মোট দূরত্ব ৫৫৮.৪২ কিলোমিটার। এই রুটে ২৯টি স্টপেজ রয়েছে। ৯ ফেব্রুয়ারি আলিপুর দুয়ার ডিভিশনের ডিভিশনাল ম্যানেজার চন্দ্রবীর বর্মণের উপস্থিতিতে এই ট্রেনটির ফ্ল্যাগ অফ করেন গ্রেড ফোর কর্মচারী সাধন রাউত। এই কর্মচারী আগামী ২৮ ফেব্রুয়ারি অবসর গ্রহণ করবেন।

উৎকৃষ্ট নামের এই প্রকল্পের অধীনে উত্তর পূর্ব সীমান্ত রেলের মূলত মেল এক্সপ্রেস ট্রেনগুলোর ১০টি করে র‍্যাক আপগ্রেডের জন্য নির্বাচিত করা হয়েছে। এগুলোর মধ্যে যাত্রীদের সুবিধার জন্য অধিক সামগ্রী সংযোজন করা হয়েছে। ভারতীয় রেলওয়েতে প্রথম পর্যায়ে ১৪০টি র‍্যাক আপগ্রেড করা হবে। এই আপগ্রেডের ফলে ট্রেনগুলো ভেতরে ও বাইরে কিছুটা পরিবর্তনও চোখে পড়বে।

র‍্যাকগুলোর সব কামরায় স্বচ্ছ রেল শৌচালয় স্থাপন করা হয়েছে। এটি ব্যবহারে ফ্ল্যাশ করার সময় শুধুমাত্র জল ব্যয় কম হবে না, পাশাপাশি দুর্গন্ধও কম হবে। নতুন শৌচালয়গুলোর বিভিন্ন সুবিধা হল, এতে জল জমা হয় না, বায়ো টয়লেট ট্যাংকে জল দ্রুত নির্গমণ হয়, দুর্গন্ধ থাকবে না। নতুন এসি কামরায় এলইডি প্যানেল লাইট, নতুন ধরনের বোতল হোল্ডার, নাইট গ্লো স্টিকার, নতুন ধরনের গ্যাস নির্বাপক, বড় আকারের আয়না, এগজস্ট ফ্যান সহ শৌচালয়, ওডোন্যাল কন্টেনার ইত্যাদি। কামরার ভেতরে সৌন্দর্য বর্ধক উত্তর পূর্বের সংস্কৃতি উন্নতমানের পোস্টারের দ্বারা হাইলাইট করা হবে। প্রবেশদ্বারের পাশে বিভিন্ন প্রয়োজনীয় টেলিফোন নম্বর দেওয়া থাকবে।

February 12: The first Northeast Frontier Railway (NFR) train that has been upgraded under “Project Utkrisht” is the  Rajya Rani Express, which runs in the Alipurduar Junction-Dhubri-Silghat Town route. This was informed in the official twitter of Northeast Frontier Railway (NFR) on Tuesday.

NF Railway twitted: ” “15417 / 15418 Rajya Rani Express which runs in Alipurduar Jn – Dhubri – Silghat Town route became the first train of NFR to upgraded under “Project Utkrisht”.”

The unique feature of this Utkrisht Rake is the provision of Swachh Rail Toilet (SRT), which is a hybrid design of bio-toilet system. It may be mentioned that the Railway authority has planned to develop 640 Utkrisht rakes as part of its upgradation of its mail/express trains in two years at a cost of Rs 400 crore.

The toilet of the coaches has the advantages of less water consumption, no chocking of the system, complete sealing of odour and maintenance friendly. The toilets of all the coaches of the trains to be developed under Project Utkrisht have improved fittings, vinyl wrapping provided at the doorways of the coaches, night glow stickers and Braille signs inside the coaches and new colour scheme.


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker