India & World UpdatesHappeningsBreaking News

সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়সূচি প্রকাশ
CBSE announces date sheet of Board exams of X & XII

১৮ মে : আগের ঘোষণা অনুযায়ী সোমবার প্রকাশিত হল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার নয়া সময়সূচি। টুইটারে তা জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। দুপুর একটা নাগাদ প্রথমে উত্তর-পূর্ব দিল্লির দশম শ্রেণির পরীক্ষার পুরো সময়সূচি প্রকাশ করেন পোখরিয়াল। টুইটারে তিনি লিখেছেন, ‘উত্তর-পূর্ব দিল্লিতে পাঠরত দশম শ্রেণির সব প্রিয় পড়ুয়া, তোমাদের বোর্ড পরীক্ষার এটি নির্ঘণ্ট। শুভকামনা রইল।’ দশম শ্রেণির পরীক্ষার সূচি অনুযায়ী, পরীক্ষা শুরু হবে ১ জুলাই। প্রথম দিন সোশ্যাল সায়েন্স, এরপর ২ জুলাই সায়েন্স থিওরি ও সায়েন্স উইথআউট প্র্যাকটিক্যাল পরীক্ষা। ১০ জুলাই হিন্দি কোর্স ‘এ’ ও কোর্স ‘বি’ পরীক্ষা। ১৫ জুলাই ইংলিশ কমিউনিকেটিভ ও ইংলিশ ল্যাঙ্গোয়েজ অ্যান্ড লিটারেচার পরীক্ষা। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত।

অপর একটি টুইটে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার বিস্তারিত সূচি প্রকাশ করেন কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী। দশম শ্রেণির মতো তিনি দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদেরও শুভেচ্ছা জানান। দ্বাদশ শ্রেণির পরীক্ষাও ১ জুলাই থেকে শুরু হবে, শেষ হবে ১৫ জুলাই। দেশের অন্যান্য প্রান্ত এবং উত্তর-পূর্ব দিল্লির পরীক্ষার সূচি একইসঙ্গে দেওয়া হয়েছে।

দুটি বোর্ড পরীক্ষার জন্যই একাধিক নির্দেশ দেওয়া হয়েছে। পরীক্ষাকেন্দ্রে আসার সময় পড়ুয়াদের কী কী সতর্কতা অবলম্বন করতে হবে, তাও জানানো হয়েছে। সেগুলি হল –

১) ট্রান্সপারেন্ট বোতলে পড়ুয়াদের হ্যান্ড স্যানিটাইজার নিয়ে যেতে হবে।

২) প্রত্যেক পড়ুয়াকে মাস্ক বা কাপড় দিয়ে তাদের নাক-মুখ ঢেকে রাখতে হবে।

৩) প্রত্যেক পড়ুয়াকে শারীরিক দূরত্বের বিধি মেনে চলতে হবে।

৪) করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সতর্কতা নেওয়ার বিষয়ে অভিভাবকদের তাঁদের ছেলেমেয়েদের সাহায্য করতে হবে।

৫) অভিভাবকদের নিশ্চিত করতে হবে যে তাঁদের ছেলেমেয়ে অসুস্থ নন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker