SportsBreaking News

চুনী গোস্বামী প্রয়াত
Indian football legend Chuni Goswami dies at 82

30 এপ্রিলঃ কিংবদন্তি ফুটবলার চুনী গোস্বামী আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতার এক বেসরকারি হাসপাতালে বৃহস্পতিবার বিকালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮২ বছর। তাঁর মৃত্যুতে ক্রীড়া জগৎ সহ সর্বস্তরে শোকের ছায়া নেমে এসেছে।

১৯৬২ সালের এশিয়ান গেমসে সোনাজয়ী ভারতীয় দলের অধিনায়ক ছিলেন চুনী গোস্বামী। তিনি ১৯৫৭ সালে আন্তর্জাতিক ফুটবলে প্রথম পা রাখেন। ১৯৬৪ সালে মাত্র ২৭ বছর বয়সে  জাতীয় দলের হয়ে শেষবারের মত খেলেন। ওই সময়ের মধ্যে এশিয়ান গেমসে চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও তাঁর নেতৃত্বে ১৯৬৪ সালে এশিয়ান কাপে রানার-আপ হয়েছিল ভারত। ছয় মাস পরে মারডেকা ফুটবলের ফাইনালেও উঠেছিল। ক্লাব ফুটবলে চুনী শুধুই মোহনবাগানের হয়ে খেলেছেন।ঘরোয়া লিগে মোহনবাগানের হয়ে সবচেয়ে সফল ফুটবলার তিনিই।

ফুটবলার হিসেবেই নন, তিনি ক্রিকেটেও বেশ দক্ষ ছিলেন। ১৯৭১-৭২ মরসুমে রঞ্জি ট্রফিতে বাংলাকে নেতৃত্ব দিয়েছিলেন। সে বার ফাইনালে উঠেছিল বাংলা। ১৯৬৩ সালে অর্জুন পুরস্কার, ১৯৮৩ সালে পদ্মশ্রী এবং ২০০৫ সালে মোহনবাগান রত্ন পুরস্কারে সম্মানিত করা হয় চুনী গোস্বামীকে।

তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পিকে বন্দ্যোপাধ্যায়ের পর চুনী গোস্বামীর প্রয়াণ ভারতীয় ফুটবলের অপরিকল্পনীয় ক্ষতি বলেই মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা।

অবিভক্ত বাংলার কিশোরগঞ্জ জেলায় ১৯৩৮ সালের ১৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন চুনী গোস্বামী৷ চুনী আসলে তাঁর ডাকনাম৷ ভালো নাম সুবিমল গোস্বামী৷ তবে ময়দানে চুনী নামেই পরিচিত তিনি৷ ৫০টির বেশি আন্তর্জাতিক ম্যাচে ভারতকে নেতৃত্বে দিয়েছিলেন এই কিংবদন্তী ক্রীড়াবিদ৷ কলেজে পড়ার সময় একই বছরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফুটবল ও ক্রিকেট টিমের অধিনায়ক নির্বাচিত হন৷ ১৯৬৬ সালে চুনী ও সুব্রত গুহর ঐতিহাসিক ইনিংস আজও ক্রিকেট ইতিহাসে উজ্জ্বল৷ গ্যারি সোবার্সের ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৮ উইকেট নিয়েছিলেন চূনী গোস্বামী৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker