Barak UpdatesBreaking News

কল্পবিজ্ঞানের গল্প লিখলেন শিলচরের তরুণ, তাও ইংরেজিতে
Young talent from Silchar writes Science Fiction ‘Avistha-A Tale from the Future’

৭ সেপ্টেম্বরঃ অ্যাভিস্তা —–এ টেল ফ্রম দ্য ফিউচার। একে কল্পবিজ্ঞানের গল্প বললে ঠিকঠাক বলা হয় না।  সদ্য এমএসসি পাশ করলেও সোমনাথ মনোজ্জ্বল লিখে ফেলেছেন আস্ত এক উপন্যাস। গত ২ সেপ্টেম্বর মধ্যশহর সাংস্কৃতিক সমিতির হলঘরে এর আনুষ্ঠানিক প্রকাশ ঘটে। আরেক তরুণ আইএএস অভিলাশ বার্নওয়ালে এর আবরণ উন্মোচন করেন। বলেন, শিলচর প্রত্যন্ত অঞ্চল হলেও এখানকার মানুষ স্বপ্ন দেখেন। অল্পদিনে শিলচর সম্পর্কে এটিই তার অভিজ্ঞতা। সোমনাথ এর এক অনবদ্য উদাহরণ।

মঞ্চে যেমন চন্দ্রিমা দত্ত, অনিন্দ্য সেনের মত সাহিত্যিক-বিশ্লেষকরা বসে ছিলেন, তেমনি ওপারে ছিলেন মিসবাহুল ইসলাম লস্কর, সুব্রত দে, স্নিগ্ধা নাথের মত বোদ্ধাজনেরা। হলভর্তি দর্শক। মৌপ্রিয়া চৌধুরীর আবৃত্তিতে অনুষ্ঠানের সূচনা হয়। সঞ্চালনাও করেন তিনিই। শুরুতেই মৌপ্রিয়া জানিয়ে দেন, এখানে বই কিনে নেওয়ার আব্দার কেউ করবেন না। কারণ পড়তে চাইলে একমাত্র অন-লাইন অর্ডারেই উপন্যাসটি মিলবে। লিখতে হবে notionpress.com-কে। অ্যামাজন, ফ্লিপকার্ট, গুগল প্লে বা আইবুকস-এ গিয়েও বইটির নাম লিখে তা কেনার কথা বলা যেতে পারে।

এরই মধ্যে বিশ্লেষকের দৃষ্টিতে বইটি পড়ে নিয়েছেন আসাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি শিক্ষক অনিন্দ্য সেন। বললেন, শিলচরে কেউ কল্পবিজ্ঞান লিখবে, তা ভাবিনি। তাও আবার ইংরেজিতে। এর ওপর, সদ্য এমএসসি পাশ করা এক তরুণ। ভারতীয় ইংরেজি সাহিত্যেই কল্পবিজ্ঞান লেখা খুব কম। সোমনাথের উপন্যাসকে অসাধারণ বলে অভিহিত করেন তিনি। অনিন্দ্যবাবুর কথায়, বইটি পড়ে বেশ ভালো লাগল। এই বয়সে যে লেখক এমন একটি বিষয়কে বাছতে পেরেছেন, তা কম সাহসের কথা নয়। বিষয়ের উল্লেখ না করলেও তিনি এটুকু জানিয়ে দেন, বইটি এক অন্য জগতে নিয়ে যায় পাঠকদের।

কবি চন্দ্রিমা দত্ত বললেন, তরুণ প্রজন্ম জীবন নিয়ে এত ব্যস্ত যে লেখালেখির সময় পায় না। এর মধ্যে যে যা লিখেন, তা-ই সময়ের দলিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker