NE UpdatesHappeningsBreaking News

ক্ষমতায় ফেরা নিশ্চিত জেনেও ‘পরিবার’ নিয়ে বিব্রত মোদি

ওয়েটুবরাক, ৯ নভেম্বরঃ বিজেপি তৃতীয়বার ক্ষমতায় ফিরবে, সে ব্যাপারে তিনি নিশ্চিত। তিনিই হবেন প্রধানমন্ত্রী, এ নিয়েও তাঁর সংশয় নেই। দুদিনের উত্তর-পূর্ব সফরে এসে আসাম ও অরুণাচল প্রদেশের জনসভায় এমনই ‘গ্যারান্টি’ দিলেন নরেন্দ্র দামোদরদাস মোদি। শনিবার অরুণাচল প্রদেশে বিশ্বের দীর্ঘতম দুই লেনের সুড়ঙ্গের উদ্বোধন করেন তিনি। ইটানগর থেকেই ডিজিটালি সে লা সুড়ঙ্গে যাতায়াত শুরুর সংকেত দেন। সে-লাবাসীকে উদ্দেশ্য করে মোদি বলেন, ‘‘এ বার সে লা যেতে পারলাম না। তৃতীয়বার দায়িত্ব নেওয়ার পর আপনাদের সঙ্গে দেখা করতে আসব।’’ বর্ডার রোডস অর্গানাইজেশন ৮২৫ কোটি টাকায় ১৩০০০ ফুট উঁচুতে এই সুড়ঙ্গ নির্মাণ করেছে। টুইন-টিউব টানেলের একটির দৈর্ঘ্য ১০০৩ মিটার, আর একটি ১৫৯৫ মিটার দীর্ঘ। অরুণাচল প্রদেশের জন্য দশ হাজার কোটি টাকার ‘উন্নতি’ প্রকল্পেরও সূচনা করেন এ দিন। আসামেও এক মঞ্চ থেকে প্রধানমন্ত্রী ১৭৫০০ কোটি টাকার বিভিন্ন প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করেন। বীর লাচিত বরফুকনের সুউচ্চ মূর্তিরও উদ্বোধন করেন তিনি।


জীবজন্তুর সঙ্গেই আজ দিনের শুরু তাঁর। ভোরে বেরিয়ে পড়েন কাজিরাঙ্গা পরিদর্শনে। হাতি সাফারি, জিপ সাফারিতে ঘুরে দেখলেন জাতীয় উদ্যানে অভয়ে ঘুরে বেড়ানো গণ্ডার, হরিণদের। ফুরফুরে মেজাজেই যান অরুণাচল প্রদেশে। উপস্থিত জনতার আবেগ টেনে নিয়ে বলেন, ‘‘কংগ্রেস সীমান্ত ঘেষা এলাকাকে বলত প্রত্যন্ত অঞ্চল, আমি বলি প্রথম অঞ্চল। আমার কাছে তাই অরুণাচল প্রথম রাজ্য।’’ মোবাইলের ফ্ল্যাশ জ্বেলে উত্তর-পূর্বের বিকাশকে স্বাগত জানাতে বললে মুহূর্তে হাজার হাজার ফ্ল্যাশ একসঙ্গে জ্বলে ওঠে। আসামের যোরহাটের জনসভাতেও মোদি সবাইকে ভারতমাতার জয়ধ্বনি দিতে বললে সবাই তাঁর সঙ্গে গলা মেলান।
জনতার এমন সাড়ার পরও এক যন্ত্রণায় যে তিনি বিদ্ধ হচ্ছেন, তা লুকোতে পারছেন না নরেন্দ্র দামোদর। বরং নানা কথা বলে, সমাজমাধ্যমে দলের নেতা-কর্মীদের পরিবারভুক্ত করে ওই যন্ত্রণাকেই পরিস্ফূট করে তুলছেন। গত দশ বছরে এই এক প্রশ্নেই বারবার তাঁকে বিব্রত হতে দেখা যায়। এ বার ভোটের মুখে একই কায়দায় তাঁর পরিবার নিয়ে প্রশ্ন তুললেন আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব। এ দিনও তাই যোরহাটের জনসভায় গলা চড়িয়ে মোদি বলে যান, গোটা দেশ আমার পরিবার। তাতেই অবশ্য ক্ষান্ত হননি, উপস্থিত সবাইকে তিনি বলতে বলেন, তাঁরা মোদী পরিবারেরই।
মোদি এ দিন অসমে ৫,৫৫,৫৫৫টি প্রধানমন্ত্রী আবাস যোজনারও উদ্বোধন করেন। এক রাজ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনায় এক সঙ্গে এত গৃহপ্রবেশ দেশে নজিরবিহীন বলে দাবি করলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। সকালে ওই পাঁচ লক্ষাধিক পরিবারে সরকারি তরফে মিষ্টির প্যাকেট পাঠানো হয়। হিমন্ত বলেন, এ সবই সম্ভব হয়েছে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী বলে। একই সুরে ইটানগরে মুখ্যমন্ত্রী পেমা খান্ডু শোনান, গত দশ বছরে উত্তর-পূর্বাঞ্চল বিকাশের ক্ষেত্রে নতুন পরিচিতি লাভ করেছে। প্রভূত পরিকাঠামোগত উন্নতি হয়েছে। এর পরও কৃতিত্বের রাশ নিজের দিকে টেনে মোদি বললেন, ‘‘নিষ্ঠার সঙ্গে কাজ করা গেলে কত কী করা যায়, এ গুলি তারই উদাহরণ।’’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker