Barak UpdatesHappeningsBreaking News

যোগ শিক্ষার প্রসারে বছরব্যাপী কর্মসূচি ঘোষণা নিরাময়-এর, সম্মাননা রাষ্ট্র সেবিকা সমিতিকে

ওয়েটুবরাক, ৮ মার্চ : যোগ শিক্ষাকে ছড়িয়ে দিতে বছরব্যাপী কর্মসূচি শুরু করল শিলচর নিরাময় চ্যারিটেবল ট্রাস্ট ও নিরাময় স্কুল অব যোগ এডুকেশন। সংগঠনের চেয়ারম্যান ড. অজিত কুমার ভট্টাচার্য ও উপদেষ্টা মণ্ডলীর  সদস্য শিবব্রত দত্ত এই ঘোষণা দেন। ৮ মার্চ, শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে রাষ্ট্র সেবিকা সমিতির বিভিন্ন বয়সের সেবিকাদের “প্রাণায়াম ও ধ্যান” অনুশীলন করানো হয়। কার্যত এই কর্মশালার মধ্য দিয়েই যোগ দিবসকে সামনে রেখে আনুষ্ঠানিক ঘোষণা হয় বছরব্যাপী অনুষ্ঠানের। গোটা বছর যোগ-সচেতনতা, কর্মশালা সহ বিভিন্ন কর্মসূচি থাকবে বলেও উল্লেখ করেন তাঁরা।

শুক্রবার, সেবিকা সমিতির দক্ষিণ-অসম প্রান্তের কার্যালয় আম্বিকাপট্টির ভক্তিধামে দুটি পর্বে হয় অনুষ্ঠান।প্রথম পর্যায়ে মহিলা ক্ষমতায়ন ও নারী জাগরণে দৃষ্টান্তমূলক সেবাধর্মী কাজের জন্য রাষ্ট্র সেবিকা সমিতি’কে সম্মান জানায় নিরাময়। যোগ সংস্থার উপদেষ্টা মনোমোহন মিশ্র বলেন, সমিতি সেবামূলক কাজ, সংকল্প দিশা দিয়ে যাচ্ছে মেয়েদের। আজকের প্রজন্মের কাছে এই পথচলা এক অনুপ্রেরণা। নিরাময়-এর উপদেষ্টা তথা শিলচর ডিএসএ-র সভাপতি শিবব্রত দত্তের কথায়, সমাজের মহিলাদের প্রতি বৈষম্য দূর করতেই আন্তর্জাতিক নারী দিবসের ঘোষণা। মেয়ের কোনও অংশে কম নয় পুরুষ থেকে, একথা চোখে আঙুল দিয়ে আমাদের বুঝিয়ে দেয় আন্তর্জাতিক নারী দিবস। কিন্তু তারপরও সচেতনতার অনেক দরকার। নারীদের আত্মনির্ভর হওয়া জরুরি। আর এক্ষেত্রে সেবিকা সমিতি যে কাজ করছে, তা প্রশংসার দাবি রাখে।
ড. অজিত ভট্টাচার্য বলেন, শরীর ও মন সুস্থ না থাকলে কোনও সেবামূলক কাজ সম্ভব নয়। আর এক্ষেত্রে সেবিকাদের সহায়তা করতে প্রস্তুত নিরাময় স্কুল অব যোগ এডুকেশন। নারী দিবসের প্রসঙ্গ টেনে তাঁর বক্তব্য, পুরুষ ও নারী একে অপরের পরিপূরক। তাই যখন বৈষম্যের জায়গা থেকে সরে একজন আরেকজনের অনুপ্রেরণা হবেন, সমাজ এগোবেই।
সেবিকা সমিতির বর্ষীয়ান কর্মকর্তা কৃষ্ণা ভট্টাচার্য সেবিকা সমিতির দেশ-বিদেশের সেবা কাজের বিষয়ে আলোকপাত করেন। নিরাময়-এর যোগ শিক্ষায় সেবিকারা লাভবান হবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।
সমিতির দক্ষিণ-অসম প্রান্ত প্রচারিকা সুপর্ণা দের কথায়, ভারতীয় পরম্পরায় মহিলারা সবসময় সম্মানের অধিকারী। কারণ, তাঁরাই শক্তি। তাঁরাই মেয়ে ও মায়ের রূপ। এই দেশে দেবী রূপে পূজা করা হয় তাঁদের। ফলে, নারী দিবসেই যাতে এই সম্মান শেষ না হয়, প্রতিটি মুহূর্তে থাকে। নিরাময় ও সেবিকা সমিতির সম্মিলিত প্রয়াস মেয়েদের জন্য ফলদায়ী হবে বলে বিশ্বাস প্রকাশ করেন সুপর্ণা। এ দিন, নিরাময়ের তরফে উদ্দেশ্য ব্যাখ্যা করেন দিব্য গীতানন্দ । অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিরেক্টর শতাক্ষী ভট্টাচার্য। দ্বিতীয় পর্বে প্রাণায়াম ও ধ্যানের সেশনও নেন শতাক্ষী। সেবিকা সমিতির প্রবীণ কর্মকর্তা অজন্তা দেশমুখ্য সহ সংগঠনের অন্যরা অংশ নেন অনুষ্ঠানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker