Barak UpdatesHappeningsBreaking News

ভাষাসেনানী, সাংবাদিক স্বদেশ বিশ্বাস প্রয়াত

ওয়েটুবরাক, ১৬ জানুয়ারিঃ ভাষা আন্দোলনের অগ্রণী সেনানী, বিশিষ্ট সাংবাদিক, সমাজকর্মী স্বদেশ বিশ্বাসের জীবনাবসান ঘটেছে। মঙ্গলবার সকাল নয়টায় অম্বিকাপট্টি স্থিত নিজস্ব বাসভবনে শেষনিঃশ্বাস ত্যাগ করেন।  বেশ কিছুদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। ছিলেন গ্রিন হিলস হাসপাতালে চিকিৎসাধীন। তিনদিন আগে তাঁকে বাড়িতে নিয়ে যাওয়া হয়।

মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৫ বছর৷  জনপ্রিয় সমাজদরদী ব্যক্তিত্ব স্বদেশ বিশ্বাস রেখে গিয়েছেন স্ত্রী, দুই পুত্র, পুত্রবধূ, নাতি সহ অসংখ্য আত্মীয়-পরিজন ও গুণমুগ্ধদের। তাঁর জ্যেষ্ঠ পুত্র সায়ন বিশ্বাস এই অঞ্চলের বিশিষ্ট সাংবাদিক, নাট্য নির্দেশক, অভিনেতা। ছোটছেলে অয়ন। স্বদেশবাবুর মৃত্যুতে বিভিন্ন সংস্থা-সংগঠনের তরফে শোক ব্যক্ত করা হয়েছে।

তিনি দীর্ঘদিন একক উদ্যোগে অসমশীর্ষ পত্রিকা সম্পাদনা করেন।  তবে বৈদ্যুতিন মাধ্যমের জাতীয় পর্যায়ে যাত্রার শুরুর দিকেই তিনি এই  অঞ্চলে ক্যাবলের মাধ্যমে সংবাদ সম্প্রচারের প্রয়াস নেন।  জ্যোতিলাল চৌধুরী সম্পাদিত “জার্নালিজম অব বরাক ভ্যালি” গ্রন্থে উত্তম সাহা লিথেছেন, ”The valley based cable operators began with coverage of the local programmes. Against all odds and oddities from their control room, they carried out their telecast. It was this sense of commitment which enabled Swadesh Biswas and Mousum Dutta to beam their news and programmes. Thus the e-media initiative in Barak Valley continued to move in right direction and  not become a thing of the past.”

সায়ন সোশ্যাল মিডিয়ায় তাঁর বাবা সম্পর্কে লিখেছেন, তিনি ছিলেন

* জিসি কলেজ ছাত্র ইউনিয়নের নাট্য সম্পাদক
* এসএফআই-র কাছাড় জেলা কমিটির প্রতিষ্ঠাতা সম্পাদক
* ১৯৭২ সালের ভাষা আন্দোলনের অগ্রণী সেনানী, ভাষার জন্য খেটেছেন জেলও
* শিলচর পুরসভার ১১ নং ওয়ার্ডের সরকার মনোনীত প্রাক্তন কমিশনার
* পেশাদার সাংবাদিক– ছিলেন গতি, দৈনিক সোনার কাছাড়, দৈনিক যুগশঙ্খ, দৈনিক নববার্তা প্রসঙ্গের গুরুত্বপূর্ণ দায়িত্বে। কলকাতার সংবাদ প্রতিদিন পত্রিকায় দীর্ঘদিন ছিলেন বরাকের প্রতিনিধি। ইংরেজি পত্রিকা এশিয়ান এজের প্রতিনিধিও ছিলেন একটা সময়।
* অসমশীর্ষ নামের সাপ্তাহিক পত্রিকার স্বত্বাধিকারী সম্পাদক।
* বরাকের প্রথম ভিডিও নিউজ শুরু হয়েছিল তার হাত ধরেই, নাম ছিল অসমশীর্ষ অডিও ভিজুয়াল নিউজ। যদিও পরীক্ষামূলক এই চেষ্টায় বড় বিনিয়োগ ছিল না বলে দীর্ঘদিন স্থায়ী হয়নি এই উদ্যোগ।
* শিলচর প্রেস ক্লাবের প্রাক্তন সাধারণ সম্পাদক ও প্রাক্তন সহসভাপতি।
* শিলচর বইমেলা’র প্রাক্তন সাধারণ সম্পাদক।
* নিয়মিত প্রবন্ধকার ও একাধিক বইয়ের লেখক
* শিলচরে বইয়ের দোকান আবাহনের অন্যতম প্রতিষ্ঠাতা৷

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker