India & World UpdatesHappeningsBreaking News

নেপালের জন্য কন্টেনার পরিবহণ শুরু করল ভারতীয় রেল

ওয়েটুবরাক, ২৭ ডিসেম্বর : উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের কাটিহার ডিভিশনের অন্তর্গত ইন্ডিয়ান কাস্টম ইয়ার্ড-নেপাল কাস্টম ইয়ার্ড সেকশনের ইন্ডিয়ান কাস্টম ইয়ার্ড অংশে বুধবার স্পঞ্জ আইরন লোড করা প্রথম এক্সপোর্ট কার্গো কন্টেনার ট্রেন নিয়ে আসা হয়। দক্ষিণ পূর্ব রেলওয়ের চক্রধরপুর ডিভিশনের অন্তর্গত মুর্গা মহাদেব রোডে অবস্থিত মেসার্স টাটা স্পঞ্জ আইরন লিমিটেডের একটি ব্যক্তিগত সাইডিং থেকে এই কনসাইনেমন্ট লোড করা হয়েছিল। কন্টেনার কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেডের দ্বারা নেপালের বিরাটনগরে স্থিত মেসার্স পশুপতি আইরন অ্যান্ড স্টিল প্রাইভেট লিমিটেডে এই কনসাইনমেন্ট প্রেরণ করা হবে। যোগবাণীতে কাস্টমের ইন্টিগ্রেটেড চেক পোস্ট থেকে সবুজ সংকেত পাওয়ার পর এটি ইন্ডিয়ান কাস্টম ইয়ার্ড রেলওয়ে স্টেশন থেকে ট্রাকের মাধ্যমে নেপাল নিয়ে যাওয়া হবে।

এখানে উল্লেখ করা যেতে পারে যে, এর পূর্বে গত ১ জুন ভারত এবং নেপালের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পুষ্প কমল দাহাল ‘প্রচণ্ড’ একসাথে বিহারের বাথনাহা থেকে নেপাল কাস্টম ইয়ার্ড পর্যন্ত একটি ভারতীয় রেলওয়ে কার্গো ট্রেনের সূচনা করেছিলেন। এটি হলো যোগবাণী-বিরাটনগর ইন্টারন্যাশনাল ক্রস-বর্ডার রেল লিংক প্রজেক্টের একটি অংশ, যা স্থলবেষ্টিত দেশ নেপাল পর্যন্ত রেল সংযোগ প্রদান করবে।

এই সংযোগের ফলে রেলওয়ের মাধ্যমে ভারতের সামুদ্রিক বন্দরগুলির সাথে প্রত্যক্ষভাবে নেপালের সংযোগ স্থাপন হবে, এর জন্য নেপালের পরিবহণ ব্যয়ও ব্যাপকভাবে হ্রাস পাবে। পূর্বে, নেপালে উপকরণ নিয়ে যাওয়া হতো মূলত স্থলপথের মাধ্যমে। এই রেলওয়ে সংযোগ ব্যবস্থার ফলে নেপালে বিভিন্ন ধরনের উপকরণ কম খরচে পরিবহণ নিশ্চিত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker