India & World UpdatesHappeningsBreaking News

নির্বাচন কমিশনার নিয়োগের কমিটিতে প্রধান বিচারপতি থাকবেন না, নতুন বিল রাজ্যসভায়

ওয়েটুবরাক, 12 ডিসেম্বরঃ বিরোধী সাংসদদের তুমুল প্রতিবাদ উপেক্ষা করে সংসদের উচ্চকক্ষে পাশ হল এক বিতর্কিত বিল। তাতে দেশের মুখ্য নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগের কমিটিতে আর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি থাকছেন না।

‘চিফ ইলেকশন কমিশনার অ্যান্ড আদার ইলেকশন কমিশনারস’ (অ্যাপয়েন্টমেন্ট, কন্ডিশনস অফ সার্ভিসেস অ্যান্ড টার্মস অফ অফিস) বিল ২০২৩’-এ  রয়েছে, দেশের মুখ্য নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগের কমিটিতে থাকবেন প্রধানমন্ত্রী, লোকসভার বিরোধী দলনেতা এবং প্রধানমন্ত্রী দ্বারা মনোনীত একজন মন্ত্রী। কমিটির বৈঠক ডাকবেন প্রধানমন্ত্রী। কমিটির বৈঠকে গৃহীত নাম যাবে রাষ্ট্রপতির কাছে। তিনিই মুখ্য নির্বাচন কমিশনার এবং অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগ করবেন।

ওই বিতর্কিত বিল সংসদের দুই কক্ষে পাশের পরে আইনে পরিণত হলে, নির্বাচন প্রক্রিয়ায় ‘স্বচ্ছতা’ প্রশ্নের মুখে পড়বে বলেই অভিযোগ বিরোধী সাংসদদের। মঙ্গলবার রাজ্যসভায় সেই অভিযোগ তুলেই সরব হন তাঁরা। কিন্তু তা উপেক্ষা করে ধ্বনিভোটে পাশ হয় এই বিল।

কংগ্রেস নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা মঙ্গলবার বলেন, ‘‘লোকসভা ভোটের আগে পরিকল্পিত ভাবে নির্বাচন কমিশনের মতো সাংবিধানিক প্রতিষ্ঠানকে কব্জা করতে চাইছে বিজেপি। আর তা করতে গিয়ে অগ্রাহ্য করা হচ্ছে সুপ্রিম কোর্টকে।’’ আপ সাংসদ রাঘব চড্ডার মন্তব্য, ‘‘এই বিল বেআইনি।’’ প্রসঙ্গত, চলতি বছরের মার্চ মাসে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, দেশে নির্বাচন কমিশনারদের নিয়োগ করবে একটি কমিটি। এই কমিটির সদস্য হিসাবে থাকবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, প্রধানমন্ত্রী এবং বিরোধী দলনেতা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker