NE UpdatesHappeningsBreaking News

মুখ্যমন্ত্রীর হাত থেকে সাহিত্য পেনশন নিলেন জয়া দেব

গুয়াহাটি, ৭ ডিসেম্বর ঃ এ বছর রাজ্যের ২৩ জন লেখক ও সাহিত্যিককে সাহিত্য পুরস্কার তুলে দিল রাজ্য সরকার। এই তালিকায় এ বার কাছাড় জেলা থেকে স্থান পেয়েছেন জয়া দেব ও চম্পালাল সিনহা। তবে বরাক উপত্যকার বাকি দুই জেলা থেকে এ বার কেউ পুরস্কার পাননি। বৃহস্পতিবার দিসপুরে মুখ্যমন্ত্রীর কার্যালয় লোকসেবা ভবনে উচ্চ শিক্ষা বিভাগ আয়োজিত এক অনুষ্ঠানে মোট ২৩ জনের হাতে এই সাহিত্য পেনশন তুলে দিয়েছেন মুখ্যমন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত থেকে সাহিত্য পেনশন গ্রহণ করেন শিলচরের বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখিকা জয়া দেব। তবে এই অনুষ্ঠানে বরাকের পেনশন প্রাপ্ত বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষার সাহিত্যিক চম্পালাল সিনহা উপস্থিত হতে পারেননি। তাঁর বদলে সাহিত্যিকের ভাই সেখানে গিয়ে মুখ্যমন্ত্রীর হাত থেকে সম্মাননা গ্রহণ করেছেন। এ দিন অনুষ্ঠানে রাজ্যের শিক্ষা মন্ত্রী ডাঃ রণোজ পেগু, মন্ত্রী জয়ন্তমল্ল বরুয়া এবং শিক্ষা উপদেষ্টা ড. ননীগোপাল মহন্তও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার প্রাপ্ত আসামের বিশিষ্ট লেখক কথাশিল্পী হোমেন বরগোহাই-এর জন্ম বার্ষিকীতে এই সাহিত্য পেনশন প্রদান করেন মুখ্যমন্ত্রী। সাহিত্য পেনশন তুলে দেওয়ার আগে প্রদত্ত ভাষণে মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা কথাশিল্পীর প্রতি তাঁর শ্রদ্ধা জ্ঞাপন করেন। পাশাপাশি তিনি বলেছেন, রাজ্যের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ভাষার সাহিত্যিকরা তাঁদের লেখনির মাধ্যমে সাহিত্য সৃষ্টি করেছেন, যা আসামের সাহিত্য জগতকে আরও সমৃদ্ধ করে তুলেছে। মুখ্যমন্ত্রী এই সাহিত্য পেনশন প্রাপ্ত প্রত্যেককে শ্রদ্ধা নিবেদন করেন।

এ বার যে ২৩ জন সাহিত্য পেনশন পেলেন তাঁদের মধ্যে রয়েছেন বাকসা জেলার সীতারাম বসুমাতারি, কাছাড়ের জয়া দেব ও চম্পালাল সিনহা, ধেমাজির বাগেন গগৈ, ডিমা হাসাও-এর অনুপমা নাইডুং, গোয়ালপাড়ার ড. পরিতোষ চক্রবর্তী ও ড. মলিনা রাভা, গোলাঘাটের ঝোলা শর্মা ও চেনিরাম গগৈ, যোরহাটের ড. মালিনী, ড. অকন চন্দ্র শইকিয়া ও বিনন্দা শর্মা পূজারি, কামরূপ মেট্রোর রাইলক্ষ্মী খাউন্দ, অনিল কুমার বরুয়া, ড. নন্দিতা দেবী, জয়ন্ত মাধব বরা, সুমিত্রা গোস্বামী ও রেণুকা বিশ্বাস, কোকরাঝাড়ের প্রতিমা নন্দী নার্জারি, শিবসাগরের বিজয় রবিদাস, শোণিতপুরের দিলীপ কুমার বরা ও জ্ঞান বাহাদুর ছেত্রী এবং ডিব্রুগড়ের মোহন সোনোয়াল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker