Barak UpdatesHappeningsCultureBreaking News

ডিআইর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে সম্মিলিতের স্মারকলিপি

ওয়েটুবরাক, ২২ আগস্ট : শিলচর শহরের সমস্ত নিম্ন প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্কুলে বেসরকারি পাঠদানের যে নিষেধাজ্ঞা ডিআই জারি করেছেন, এর বিরোধিতায় সরব হয়েছে সম্মিলিত সাংস্কৃতিক মঞ্চ। অবিলম্বে এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য জোরালো দাবি তুলেছেন মঞ্চের সদস্য-কর্মকর্তারা। মঙ্গলবার জেলাশাসকের অনুপস্থিতিতে জেলা উন্নয়ন কমিশনার রাজীব রায়ের সঙ্গে এ নিয়ে কথা বলেন। জেলাশাসকের উদ্দেশে লেখা একটি স্মারকপত্র তাঁর হাতে তুলে দেন।

তাতে তাঁরা বলেন, নৃত্য, গান, কবিতা ও চিত্রকলার বেসরকারি প্রতিষ্ঠানগুলি মূলত গড়ে ওঠে একটি অঞ্চলকে কেন্দ্র করে, সেই অঞ্চলের প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলগুলিকে কেন্দ্র করে। এই স্কুলগুলি প্রাথমিক ভাবে সেই অঞ্চলের মানুষের প্রচেষ্টার মাধ্যমে সেই অঞ্চলের ছেলেমেয়েদের পড়াশোনার জন্য এবং স্কুলগুলিতে মূলত অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া ছেলেমেয়েরা পড়াশোনা করে। তাদের অভিভাবকরা ছেলেমেয়েদের জীবনের উৎকর্ষতা বাড়াতে তাদের নাচ, গান, কবিতা, চিত্রকলা শেখাতে আগ্রহী হয়ে ওঠেন এবং এরই ফলশ্রুতিতে এই স্কুলগুলিতে অ়ঞ্চলভিত্তিক এই বেসরকারি প্রতিষ্ঠানগুলি গড়ে ওঠে। তারা খুব স্বল্প খরচে ছেলেমেয়েদের পাঠদান করে, যা কোনওমতেই ব্যবসায়িক বা লাভজনক প্রতিষ্ঠান নয়।

সম্মিলিত  সাংস্কৃতিক মঞ্চের কথায়, এই শহরের সাংস্কৃতিক এবং সামাজিক উৎকর্ষতা এই বেসরকারি প্রতিষ্ঠানগুলির ওপর অনেকাংশে নির্ভর করে। তাদের পাঠদান বন্ধ করে দিলে সমাজের ওপর বিরূপ প্রভাব ফেলবে। তাই অবিলম্বে ডিআই-র নিষেধাজ্ঞা প্রত্যাহার করার দাবি জানান তাঁরা। নইলে তীব্র সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন মঞ্চের সভাপতি বিশ্বজিৎ দাস ও সাধারণ সম্পাদক অজয় রায়।

মঙ্গলবার জেলা উন্নয়ন কমিশনারের সঙ্গে আলোচনায় সভাপতি, সাধারণ সম্পাদক ছাড়াও উপস্থিত ছিলেন মনোজ দেব, প্রদীপ নাথ, গোরা রায়, হৃষিকেশ চক্রবর্তী প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker