India & World UpdatesHappeningsBreaking News

রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধন, বিরোধীদের বয়কট ঘোষণা

ওয়েটুবরাক, ২ মেঃ আগামী ২৮ মে ভারতের নতুন সংসদ ভবনের উদ্বোধন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিক ভাবে এর উদ্বোধন করবেন।

লোকসভার সমস্ত প্রাক্তন অধ্যক্ষ এবং রাজ্যসভার প্রাক্তন চেয়ারম্যানদের তাতে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। সংসদের দুই কক্ষের সব সদস্য, প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীরাও রয়েছেন আমন্ত্রিতের তালিকায়। শিল্পপতি রতন টাটা সহ বিভিন্ন জগতের খ্যাতনামা ব্যক্তিদেরও আমন্ত্রণ করা হয়েছে। উপস্থিত থাকবেন নতুন সংসদ ভবনের স্থপতি বিমল প্যাটেলও।

কিন্তু দেশের রাষ্ট্রপতিকে এই বিশেষ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি বলে ১৯টি বিরোধী দল একযোগে ওই অনুষ্ঠান বয়কট করতে চলেছে। এই দলগুলির মধ্যে রয়েছে ডিএমকে, জনতা দল (ইউ), রাষ্ট্রীয় জনতা দল, সমাজবাদী পার্টি প্রভৃতি। শারদ পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপিও নতুন সংসদ ভবনের উদ্বোধন বয়কট করবে বলে দলের এক মুখপাত্র জানিয়েছেন।

মঙ্গলবার রাতে তৃণমূল কংগ্রেসের সাংসদ ডেরেক ও’ব্রায়েন টুইট করে বলেন, “পার্লামেন্ট শুধু একটি নতুন ভবন নয়। সেটি একটি প্রতিষ্ঠান, যেখানে প্রতিষ্ঠিত প্রথা, মূল্যবোধ এবং নিয়ম আছে। সেটি ভারতীয় গণতন্ত্রের মূল ভিত্তি। প্রধানমন্ত্রী সেটা মানেন না। তার কাছে রবিবার নতুন ভবনের উদ্বোধন শুধুই আমি। তাই আমাদের হিসাবে ধরবেন না।“

এর পরেই আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং টুইট করেন, “রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানো তার প্রতি চরম অপমান। ভারতের দলিত, আদিবাসী সমাজের অপমান। মহামহিম রাষ্ট্রপতিকে উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানোর প্রতিবাদে আম আদমি পার্টি উদ্বোধন অনুষ্ঠান বয়কট করবে।“

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বদলে প্রধানমন্ত্রী কেন নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন, তা নিয়ে কয়েক দিন ধরেই সরব কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলগুলি। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি টুইটে লিখেছেন, “ভারতের রাষ্ট্রপতি যখন অধিবেশন ডাকেন, একমাত্র তখনই সংসদ বসতে পারে। রাষ্ট্রপতিই যৌথ অধিবেশনে ভাষণ দিয়ে বার্ষিক সংসদীয় কার্যক্রম শুরু করেন। তার ভাষণের জন্য ধন্যবাদ জানিয়েই প্রতিবছর সংসদের কাজ শুরু হয়।“ তিনি আরও লিখেছেন, মোদি নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানেও রাষ্ট্রপতিকে এড়িয়ে গিয়েছিলেন, এখন উদ্বোধনী অনুষ্ঠানেও তাই করলেন। এটা মেনে নেওয়া যায় না।তাঁর কথায়, সংবিধানের ৭৯ নম্বর ধারা অনুযায়ী সংসদের দুটি কক্ষ এবং রাষ্ট্রপতি এই তিনে মিলেই সংসদ।

তাই নতুন ভবন উদ্বোধন করা উচিত ছিল রাষ্ট্রপতিরই, এমনটাই মত বিরোধীদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker