NE UpdatesBarak UpdatesHappeningsAnalyticsBreaking NewsFeature Story

অজন্তার রাজ্য বাজেট অমৃত বিতরণ করবে তো, লিখেছেন ড. নবেন্দু বণিক

//ড. নবেন্দু বণিক//

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন, এমন আবহে আসাম বিধানসভায় ১৬ মার্চ , ২০২৩ আসামের বর্তমান অর্থমন্ত্রী অজন্তা নেওগ রাজ্যের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন। আগামী লোকসভা নির্বাচনে সবাইকে খুশি করাই ছিল বাজেটের মূল উদ্দেশ্য। এই বাজেট দরিদ্র, কৃষক, মধ্যবিত্ত সহ উচ্চাকাঙ্ক্ষী সমাজের ও স্বপ্নপূরণ করবে। তপশিলি জাতি, উপজাতি , গরিব , মহিলা , যুবক-যুবতী প্রত্যেকের কথা ভেবে রাজ্য সরকারের এই জনমুখী বাজেট আত্মনির্ভর আসামের লক্ষ্যকে সফল করবে। তাই বর্তমানে চারদিকেই যেন অমৃতময় সরকার এখন সব সময়েই অমৃত বিতরণে ব্যস্ত ।
আসামের মূখ্যমন্ত্রী আশা প্রকাশ করেন, এই বাজেটের মাধ্যমে রাজ্যের প্রত্যেক শ্রেণীর মানুষের উপর ইতিবাচক প্রভাব ফেলবে, এ ছাড়াও আত্মসহায়ক গোষ্ঠীগুলোকে (এসএইচজি) সহায়তার উদ্যোগ নেওয়ায়  অর্থনীতির ভিত মজবুত হবে।

আসামের প্রান্তিক মানুষের উন্নতির স্বপ্ন বাস্তবায়নের জন্য ২০২৪ সাল পর্যন্ত সকলের জন্য বিনা মূল্যে খাদ্য সরবরাহ, দারিদ্র বিমোচনে প্রত্যেক বিপিএল পরিবারকে অরুণোদয় প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত করা, রাস্তাঘাট ও সেতু নির্মাণ, মেডিক্যাল কলেজ ও সবার জন্য আবাস গৃহ নির্মাণ, এটাই হচ্ছে নবজাগ্রত আসাম।
এবার দেখে নেওয়া যাক, রাজ্য সরকারের বাজেটে অর্থমন্ত্রী আসামবাসীকে কী কী উপহার দিয়েছেন:
* ২০২৬ সালের মধ্যে আসাম রাজ্য চিকিৎসা পরিষেবা উত্তরপূর্বাঞ্চলের হাব ( নাভি কেন্দ্র) হিসেবে পরিগণিত হবে, যার জন্য সব রকমের পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে।
* আসাম সরকারের প্রস্তাবনায় ১ লক্ষ লোকের সরকারি নিযুক্তি দেওয়ার প্রতিশ্রুতি পালন সার্থক রূপ নিতে চলেছে । এখন পর্যন্ত ৪২ হাজার সরকারি নিযুক্তি প্রদান করা হয়েছে , আগামী ১০ মে আরও ৪০ হাজার নিযুক্তি দেওয়া হবে৷ আর বাকি থাকা ১৮ হাজার নিযুক্তি প্রক্রিয়ার কাজ অতি দ্রুত গতিতে চলছে।
* মুখ্যমন্ত্রী সেবা নিয়োজন মিশন সার্থক রূপ দেওয়ার জন্য বাজেটে ১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
* অরুণোদয় প্রকল্পের আওতায় নতুন করে ১০ লক্ষ ও তার বেশি পরিবারকে অন্তুর্ভুক্ত করে সর্বমোট ২৭.৫ লক্ষ পরিবার এর আওতাধীন হবে।
* আসাম সরকার ক্ষুদ্র উদ্যোগ সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে যার মাধ্যমে আয় বৃদ্ধি পাবে, সেগুলি হল-
কৃষি উৎপাদন, ব্যবসা, পরিষেবা, খাদ্য প্রস্তুতিকরণ, হস্তশিল্প, কুটির শিল্প, পশুপালন, দুগ্ধ প্রকল্প, মৎস্য প্রতিপালন ইত্যাদির জন্য সরকারি সাহায্য প্রদান ।
* ২০২২ সালের জুন মাস থেকে সমগ্র দেশের সঙ্গে সঙ্গতি রেখে এক দেশ এক রেশন কার্ড স্কিমের আওতাভুক্ত করা হয়েছে।
* আসাম সরকার পরিকাঠামো উন্নয়নের জন্য ৫০০ সরকারি উচ্চ মাধ্যমিক  বিদ্যালয়ের জন্য ৫ কোটি টাকা করে বরাদ্দ করেছে৷ ৪০০ পুরাতন ও ১০০ নতুন বিদ্যালয় এর আওতায় আসবে।

* আসাম সরকার প্রত্যেক সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রছাত্রীদের সাইকেল প্রদান করবে।

* আসামের উচ্চতর মাধ্যমিক দ্বিতীয় বর্ষের পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ ছাত্র ছাত্রীদের স্কুটি প্রদান করা হবে।
* তপশিলি জাতি, জনজাতি , মাইনরিটি ও চা বাগান এলাকার ছাত্রছাত্রীদের স্কলারশিপ দেওয়া হবে।
* আসামের কয়েকটি কলেজকে রাজ্য বিশ্ববিদ্যালয় ঘোষণা করা হয়েছে যার মধ্যে শিবসাগর কলেজ, কোকরাঝাড় কলেজ, বঙ্গাইগাঁও কলেজ, যোরহাটের জগন্নাথ বরুয়া কলেজ, নর্থ লখিমপুর কলেজ , সন্দিকৈ গার্লস কলেজ , নগাঁও কলেজ এবং শিলচরের জি সি কলেজ।

* গহপুরে আরেকটি নতুন রাজ্য বিশ্ববিদ্যালয় শহিদ কনকলতার নামে হবে ।
* ওদালগুড়িতে বড়োল্যান্ড বিশ্ববিদ্যালয়ের আওতাধীন স্যাটেলাইট ক্যাম্পাস হবে।

* আসামের চায়ের সূনাম বৃদ্ধির লক্ষ্যে দেশের সকল মেট্রো শহরের জন্য বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়েছে।
* চা বাগান এলাকার বাসিন্দাদের জন্য ১০ হাজার মুখ্যমন্ত্রী আবাস নির্মাণ করে দেওয়া হবে।

* আসামের মধ্যে যে জেলা ভাল কাজের সূনাম অর্জন করবে সেই একটি জেলা কে আলাদা করে ১০০ কোটি টাকা দেওয়া হবে জেলা প্রশাসকের পরিকল্পনার মাধ্যমে পরিকাঠামোগত উন্নয়ন করার জন্য ।
পরিশেষে এটা বলা যায় যে, দেশ তথা রাজ্যগুলিতে মূল্য বৃদ্ধি তীব্র থেকে তীব্রতর হচ্ছে, বেকারত্ব, দারিদ্রতা ও অসাম্যের ব্যবধান পরিলক্ষিত হচ্ছে। এই বাজেটে তা নিয়ে কোনও সঠিক সিদ্ধান্ত দেখা যায়নি। কিন্তু সবাইকে বিকাশের সহযাত্রী করতে গেলে সবার জন্য কাজের ব্যবস্থা করতে হবে, তবেই দেশ তথা রাজ্যে শান্তির পরিবেশ আশা করা যেতে পারে।

(লেখক সোনাইর মাধব চন্দ্র দাশ কলেজের বাণিজ্য শাখার বিভাগীয় প্রধান)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker