NE UpdatesHappeningsBreaking News

নির্মলা অসমে, নিম্ন কপিলি জলবিদ্যুৎ প্রকল্পের ভূমিপূজন

ওয়েটুবরাক, ৮ অক্টোবর: অসম সফরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। গুচ্ছ কর্মসূচি নিয়ে বৃহস্পতিবার উত্তর-পূর্বের রাজ্যে দিন কাটান কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ডিমা হাসাও জেলায় ১২০ মেগাওয়াট নিম্ন কপিলি জলবিদ্যুৎ প্রকল্পের ভূমিপুজন এবং হাফলং তিনিয়ালি ও লোয়ার হাফলংয়ের মধ্যে ৯০ কিলোমিটার দীর্ঘ দুই লেন সড়কের শিলান্যাস করেন নির্মলা ৷ তিনি বলেন, অতীতে উত্তর-পূর্ব কখনও এত গুরুত্ব পায়নি।  আমাদের উদ্দেশ্য, ছোট জনজাতির স্বাতন্ত্র্য যেন বজায় থাকে। নিজেদের শাসনের অধিকারও যেন তাদের নিজের হাতে থাকে।”

২২০০ কোটি টাকার এই প্রকল্প তৈরি করতে ১৭০০ কোটি দেবে কেন্দ্র। বাকিটা রাজ্যের৷ অর্থমন্ত্রী জানান, ২০২৪ সালের জুন মাসের মধ্যে কাজ শেষ করতে হবে। লাভের অংশ পুরোটা ডিমা হাসাওয়ের উন্নয়নে খরচ হবে। হিমন্ত জানান, ২০০ মেগাওয়াটের কপিলি ও ৭৫ মেগাওয়াটের খান্দুং প্রকল্প কারিগরি ত্রুটির ফলে জল ধরে রাখতে না পারায় নষ্ট হয়ে যায়। ওই দুটি প্রকল্পেরও পুনর্নির্মাণ চলছে। এ জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক থেকে ২৩১ মিলিয়ন মার্কিন ডলার মঞ্জুর হয়েছে।

নির্মলা গুয়াহাটিতে ৮.৪ কিলোমিটার দীর্ঘ নির্মীয়মাণ ব্রহ্মপুত্র সেতু প্রকল্পের কাজ তদারক করেন। বিকেলে গুয়াহাটির শ্রীমন্ত শঙ্করদেব কলাক্ষেত্রে তিনি অসম সরকারের জনসেবার অধিকার পোর্টালের উদ্বোধন করেন। ঘোষণা করেন, গুয়াহাটি থেকে উত্তর গুয়াহাটি পর্যন্ত ৩ কিলোমিটার লম্বা চার লেনের আরও একটি সেতু তৈরি হবে। ৩০৯৪ কোটি টাকার এই সেতু জুড়বে আমিনগাঁও ও শুয়ালকুচিকে। ফলে নলবাড়ি ও বরপেটা যেতেও সময় অনেকটাই কমবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker