Barak UpdatesHappeningsCultureBreaking News

পূবালির রবীন্দ্র-সুকান্ত-নজরুল স্মরণাঞ্জলি অনুষ্ঠান

ওয়ে টু বরাক, ২৩ মে ঃ পার্ক রোডের সঙ্গীত বিদ্যালয়ের ঘরোয়া মঞ্চে পূবালি সংস্থার পক্ষ থেকে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে পূবালির শিল্পীরা ছাড়াও বিশেষভাবে আমন্ত্রিত হিসেবে উপস্থিত ছিলেন হাইলাকান্দির লালা অঞ্চলের দুটি নামি সংস্থা প্রচেষ্টা শিক্ষায়তন ও একান্ত আপন সংস্থা। এর সংগে ফিট্ ফিমেল শিলচরের শিল্পীরাও বিশেষ আমন্ত্রিত হিসেবে উপস্থিত ছিলেন।

সন্ধ্যা সাড়ে ছটায় পূবালির সভাপতি সুপ্রিয় ভট্টাচার্যের স্বাগত ভাষণের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। প্রথমেই সংস্থার শিশুশিল্পী অনিলাক্ষী দে একটি একক নৃত্য পরিবেশন করে। তারপর আরও একটি একক নৃত্য পরিবেশন করেন সংস্থার শিল্পী সুস্মিতা চক্রবর্তী। সংস্থার সদস্য ড. হিমাদ্রী শেখর দাসের স্ত্রী ড. মৌমিতা নাথ দুটি একক সংগীত পরিবেশন করেন। তাঁকে তবলায় সঙ্গত করেন হিমাদ্রী শেখর দাস।

এরপর একটু বৈচিত্র্যের স্বাদ দিতে পূবালির বরিষ্ঠ সদস্যরা সমবেত কবিতা পাঠের আসর নিয়ে মঞ্চে আসেন। রবীন্দ্র-সুকান্ত-নজরুলের কবিতা নিয়ে এই কবিতালেখ্যের নাম ছিল “আমিত্ব থেকে বহুত্ব”। গ্রন্থণা অনুরাধা সেনগুপ্ত। এতে অংশ গ্রহণ করেছেন সুপ্রিয় ভট্টাচার্য, শান্তনু সেনগুপ্ত, মৌসুমী নাথ সমাজপতি, ড. দেবযানী ভট্টাচার্য ও শায়ন্তী ভট্টাচার্য। পূবালি সংস্থার শিল্পীদের দ্বারা পরিবেশিত প্রতিটি অনুষ্ঠান দর্শক-শ্রোতাদের মন ছুঁয়ে যায়।

এরপর মঞ্চে আসেন আমন্ত্রিত শিল্পীরা। মূলত বিভিন্ন ধরনের সৃজনশীল নৃত্যের অনুষ্ঠান তাঁরা উপহার দেন। তাঁদের অনুষ্ঠানের শুরুতে পূবালির পক্ষ থেকে তিনটি আমন্ত্রিত সংস্থাকে শুভেচ্ছা স্মারক দিয়ে সম্মানিত করা হয়। লালার দুটি সংস্থার পক্ষ থেকেও পূবালিকে উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।

এরপর প্রচেষ্টার শিল্পীদের দিয়ে আমন্ত্রিত শিল্পীদের অনুষ্ঠান শুরু হয়। তাঁরা রবীন্দ্র-নজরুলের বিভিন্ন গানের ওপর তিনটি নৃত্য পরিবেশন করেন। নৃত্য পরিচলনায় ছিলেন পুষ্মিতা নাথ চৌধুরী। একান্ত আপন সংস্থা রবীন্দ্র-নজরুলের মোট চারটি গানের ওপর সমবেত নৃত্য পরিবেশন করে। এতে নৃত্য পরিচালনায় ছিলেন নচিকেতা নাথ। সেইসঙ্গে ফিট ফিমেল শিলচরের শিল্পীরা রবীন্দ্র-নজরুলের গানের ওপর পরিবেশন করেন দুটি নৃত্য। এই নাচগুলোর পরিচালনায় ছিলেন সঙ্গীতা দাস। প্রতিটি নাচ অত্যন্ত আকর্ষণীয় হয়েছিল, যা দর্শক-শ্রোতাদের আনন্দ প্রদান করেছে। সবশেষে সংস্থার উপদেষ্টা বিশিষ্ট অভিনেতা -পরিচালক সুব্রত ভট্টাচার্য ধন্যবাদ জ্ঞাপক বক্তব্য পেশ করেন। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সংস্থার সাধারণ সম্পাদক প্রণব কল্যাণ দে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker