India & World UpdatesAnalyticsBreaking News

সুস্মিতা-শান্তাকে বাদ দিয়েই রাজ্যসভার ৬ আসনে প্রার্থী ঘোষণা তৃণমূলের

কলকাতা, ১০ জুলাই : রাজ্যসভার ছ’টি আসনে প্রার্থী ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। পুরনোদের মধ্যে রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন, রাজ্যসভার উপ দলনেতা সুখেন্দুশেখর রায় এবং তৃণমূলের সর্বভারতীয় শ্রমিক সংগঠনের নেত্রী দোলা সেনকে তৃতীয় বারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। পাশাপাশি, মনোনয়ন দেওয়া হয়েছে প্রকাশ চিক বড়াইক, সমাজকর্মী সামিরুল ইসলাম ও সাকেত গোখলেকে। এ বার রাজ্যসভায় টিকিট দেওয়া হয়নি সুস্মিতা দেব এবং শান্তা ছেত্রীকে। একটি আসনে উপনির্বাচন হবে। তবে সেই আসনে প্রার্থী কে, তা তৃণমূলের তরফে এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি।

আগামী আগস্ট মাসে পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার ছ’টি আসন খালি হচ্ছে। লুইজিনহো ফেলেইরো রাজ্যসভার সদস্যপদ থেকে ইস্তফা দেওয়ায় সেই আসনে উপনির্বাচন হবে। এই পর্বে মেয়াদ শেষ হচ্ছে ডেরেক ও’ব্রায়েন, সুখেন্দুশেখর রায়, দোলা সেন, সুস্মিতা দেব এবং শান্তা ছেত্রীর। এবারের তালিকায় নাম নেই সুস্মিতা ও শান্তা ছেত্রীর। এদের দুজনের পরিবর্তে তৃণমূলের জেলা সভাপতি প্রকাশ চিক বড়াইক এবং সংখ্যালঘু মুখ হিসেবে বঙ্গ সংস্কৃতি মঞ্চের সভাপতি এবং সমাজকর্মী সামিরুল ইসলামকে টিকিট দেওয়া হয়েছে। অঙ্কের হিসেবে সাধারণ রাজ্যসভা নির্বাচনে তৃণমূলের পাঁচটি আসনে জয় নিশ্চিত। পাশাপাশি, উপনির্বাচনের ক্ষেত্রেও তাদের প্রার্থীর জয় নিশ্চিত বলেই ধরে নেওয়া যায়।

এ ছাড়া প্রবীণ কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্যের মেয়াদও শেষ হচ্ছে এই আগস্টেই। ছ’বছর আগে তৃণমূলের সমর্থন পেয়েই রাজ্যসভায় গিয়েছিলেন প্রদীপ। এ বার কংগ্রেসের কারও রাজ্যসভায় যাওয়ার কোনও সম্ভাবনা নেই। বদলে পশ্চিমবঙ্গ থেকে বিজেপি এই প্রথম কোনও রাজ্যসভার সাংসদ পেতে চলেছে। আগামী ২৪ জুলাই রাজ্যসভা নির্বাচন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker