NE UpdatesAnalyticsBreaking News

সরকারি বাংলা পাঠ্যপুস্তক প্রণয়নের সঙ্গে যুক্ত বাংলা সাহিত্য সভা

গুয়াহাটি, ২২ অক্টোবর : এ বার থেকে অসমের সরকারি পাঠ্যপুস্তকগুলোর সংকলন, সম্পাদনা, অনুবাদ, সংশোধন ও চূড়ান্তভাবে প্রুফ দেখে মান্য রূপ দেবে বাংলা সাহিত্য সভা অসম। মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডাঃ রনোজ পেগুর সঙ্গে এক আন্তরিক বৈঠকে মিলিত হন বাংলা সাহিত্য সভা অসম-এর কর্মকর্তারা। সেখানেই বিষয়টি আলোচিত হয়। সরকারি পাঠ্যপুস্তকগুলোর সংকলন সম্পাদনা, অনুবাদ এবং আধুনিক বানান বিধি ও পরিভাষা সহ বিভিন্ন দিকে সাহায্য করবে বাংলা সাহিত্য সভা অসম। সেই সঙ্গে চূড়ান্ত রূপটিও দেখে দেবে।

শিক্ষামন্ত্রী তাৎক্ষণিকভাবে এই নির্দেশ দেন এসসিইআরটি বা পাঠ্যপুস্তক গবেষণা বিভাগের সঞ্চালককে। এরপর সঞ্চালক বাংলা সাহিত্য সভার সাধারণ সম্পাদককে জানান কালীপূজা দীপাবলির পরে এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে। সঞ্চালক ড. নীরদা দেবী বলেন, “এত কাল নির্দিষ্ট প্যানেলের অন্তর্ভুক্ত শিক্ষক ও বিশেষজ্ঞরা এই বিষয়ে কাজ করেছেন। এবার ব্যক্তিগত না হয়ে রাজ্যের সাহিত্য সভার সাংগঠনিক কর্মকর্তারা যুক্ত হবেন, এটা অত্যন্ত আশাপ্রদ দিক।”

সাহিত্য সভার সাধারণ সম্পাদক ড. প্রশান্ত চক্রবর্তী বলেন, “বাংলা সাহিত্য সভা রাজ্যের বাংলাভাষী জনগণের কল্যাণে ক্রমশ এগিয়ে চলেছে। অসমের বাংলাবিদ্যা চর্চার পক্ষে এ এক যুগান্তকারী পদক্ষেপ।শিক্ষামন্ত্রীর কাছে আমরা কৃতজ্ঞ।” এ দিন আগন্তুক “ভাষা গৌরব সপ্তাহ” উদযাপন বিষয়েও বিস্তারিত আলোচনা হয়। বরাক ব্রহ্মপুত্র উভয় উপত্যকায় বাংলা সাহিত্য সভা এই গৌরব সপ্তাহ পালন করার উদ্যোগ নেওয়ায় শিক্ষামন্ত্রী গভীর সন্তোষ প্রকাশ করেন।

তিনি বলেন, বরাক-ব্রহ্মপুত্র উভয় উপত্যকার বাঙালি সমাজের একটি মিলিত মঞ্চ প্রয়োজন ছিল। বাংলা সাহিত্য সভা সেই মঞ্চ হয়ে উঠেছে। বৈঠকে শিলচরে অনুষ্ঠিতব্য বাংলা সাহিত্য সভার আগন্তুক পূর্ণাঙ্গ অধিবেশনে সরকারের তরফে সমস্তরকম সহযোগিতার আশ্বাস দেন শিক্ষামন্ত্রী। এ দিন সাহিত্য সভার পক্ষে উপস্থিত ছিলেন সভাপতি খগেনচন্দ্র দাস, অন্যতম উপদেষ্টা অজিতকুমার সেন, অন্যতম পৃষ্ঠপোষক কৃষ্ণাঞ্জন চন্দ, রাজ্য কোষাধ্যক্ষ শিশির সেনগুপ্ত, গুয়াহাটি শাখার অন্যতম সাধারণ সম্পাদক জয়া নাথ এবং রাজ্য সাধারণ সম্পাদক ড. প্রশান্ত চক্রবর্তী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker