Barak UpdatesHappeningsCultureBreaking News

সম্মিলিত লোকমঞ্চের আগমনী অনুষ্ঠান শিলচরে

নতুন শিল্পীদের জন্য প্ল্যাটফর্ম তৈরি করে দিচ্ছে লোকমঞ্চ : মনোজ দেব

ওয়ে টু বরাক, ১৭ অক্টোবর : শনিবার মহালয়ার পূণ্যতিথিতে দেবী পক্ষের সূচনায় সম্মিলিত লোকমঞ্চের মাসিক লোককণ্ঠ অনুষ্ঠানের অঙ্গ হিসেবে এক আগমনী সংগীত অনুষ্ঠানের আয়োজন করা হয়। পার্ক রোডের শিলচর সংগীত বিদ্যালয়ে এ দিন সন্ধ্যায় সংস্থার সভাপতি ড. অনুপ কুমার রায়ের স্বাগত ভাষণের মধ্য দিয়ে সভার সূচনা হয়। পরে সংস্থার সাধারণ সম্পাদকের অনুপস্থিতিতে সাংস্কৃতিক সম্পাদক কানাইলাল দাস সভার উদ্দেশ্য তুলে ধরেন। অনুষ্ঠানের শুভারম্ভ হয় ঢাক বাজিয়ে, যা অনুষ্ঠানকে অন্য পর্যায়ে নিয়ে গেছে।

উল্লেখ্য এ দিনের অনুষ্ঠানে আমন্ত্রিত শিল্পীরা আগমনী গান, ধামাইল গান তথা নৃত্য পরিবেশন করে গোটা অনুষ্ঠানস্থল মাতিয়ে তোলেন। শিল্পী মনোবিনা দাস, রত্নেশ্বর নাথ, অম্বরীশ পাল, সংযুক্তা চৌধুরী, মাম্পি চৌধুরী, প্রেমেশ দাস, হার্ষিতা নাথ, কৃষ্ণ দাস, স্বপন দাস এবং সৌগত শর্মার কন্ঠে পরিবেশিত হয় বিভিন্ন গান।

এ দিনের অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আকাশবানী শিলচর কেন্দ্রের অবসরপ্রাপ্ত ঘোষক মনোজ দেব। তিনি বলেন, আজকের প্রজন্মের ছোট ছোট ছেলেমেয়েরা বরাকের লোক সংস্কৃতির ঐতিহ্যকে তুলে ধরার যে প্রয়াস করছেন তা একটা ইতিবাচক দিক। মনোজ বাবু বলেন, সবচেয়ে বড় যে কথা হচ্ছে, দুর্গোৎসব বাঙালিদের সবচেয়ে বড় উৎসব এবং এমন একটা দিনে মাসিক লোককণ্ঠের অঙ্গ হিসাবে আগমনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, যে দিন থেকে দেবীপক্ষের শুরু এবং এটা আমার মনে রেখাপাত করেছে।

তিনি বলেন, বরাকের লুপ্তপ্রায় লোকগান গুলিকে তুলে ধরার পাশাপাশি নতুন নতুন শিল্পীদের গান পরিবেশন করার একটা প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে সম্মানিত লোকমঞ্চ, যা অদূর ভবিষ্যতে নব প্রজন্মের শিল্পীদের অনুপ্রেরণা জোগাবে। লোকশিল্পী মনোরঞ্জন মালাকার, অনিমেষ দেব, মঙ্গলা নাথ-দের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, বরাকের লোক সংস্কৃতির বাঁচিয়ে রাখতে এই শিল্পীরা সম্মিলিত লোকমঞ্চের ব্যানারে থেকে যেভাবে প্রচার প্রসার ও রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছেন তা সত্যিকার অর্থে প্রশংসার যোগ্য।

এ দিকে, সম্মিলিত লোকমঞ্চের সভাপতি ডঃ অনুপ কুমার রায় বলেন দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে নারীদের অবদান অনস্বীকার্য। নারীরা এগিয়ে আসলে সমাজ তথা দেশ এগিয়ে যেতে পারে । মহিলাদের জন্য ৩৩% আসন সংরক্ষণের জন্য লোকসভায় বিল পাশ হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য এদিনের অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কার্যকরী সভাপতি রসরাজ দাস, সহ-সভাপতি পিনাক পানি নাথ, শ্যামল নাথ, মনোরঞ্জন মালাকার, অনিমেষ দেব, গৌতম সরকার, শান্তনু রায়, সম্মিলিত লোকমঞ্চের সহ সাধারণ সম্পাদিকা ঝিমলি নাথ, যুগ্ম সম্পাদক অঙ্কিতা ভট্টাচার্য্য, রাজশ্রী নাথ, জুয়েল নাথ, জয়শ্রী নাথ । অনুষ্ঠান সঞ্চালনা করেন লোকমঞ্চের সাংগঠনিক সাধারণ সম্পাদক সপ্তমিতা নাথ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker