Barak UpdatesAnalyticsBreaking News

শনি-রবিবার শিলচরে দুদিনের শ্রীহট্ট উৎসব

ওয়ে টু বরাক, ১৬ জানুয়ারি : সর্বভারতীয় শ্রীহট্ট সম্মিলনীর দুদিনের শ্রীহট্ট উৎসব এ বার শিলচরে অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২০ ও ২১ জানুয়ারি যথাক্রমে শনি ও রবিবার শহরের বিপিনচন্দ্র পাল সভাস্থলে বসবে এই আসর। এতে দেশের বিভিন্ন প্রান্ত ছাড়াও প্রতিবেশী বাংলাদেশের শিল্পী-সাহিত্যিক ও বুদ্ধিজীবীরা অংশ নেবেন। একইসঙ্গে এই উৎসবে শ্রীহট্ট সম্মিলনীর শিলচর শাখার প্রথম দ্বিবার্ষিক অধিবেশনও অনুষ্ঠিত হবে। সূচিতে সম্মিলনীর নিজস্ব সভা ছাড়াও দু’দিন ধরে ঠাসা সাংস্কৃতিক কর্মসূচি থাকবে। অনুষ্ঠানে সঙ্গীতনৃত্য, নাটক ইত্যাদির সম্ভার সাজিয়ে শ্রোতা-দর্শকদের সামনে উপস্থাপন করবেন স্থানীয় তথা বহিঃরাজ্য ও বাংলাদেশ থেকে আমন্ত্রিত গুণীশিল্পীরা।

২০ জানুয়ারি উদ্বোধনের পর সকাল ৯টা থেকে ১০টা সদস্য নিবন্ধন কর্মসূচি থাকবে। এরপর সাড়ে বারোটা পর্যন্ত সর্বভারতীয় শ্রীহট্ট সম্মিলনী ফেডারেশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। বিকেল ৩টা থেকে উৎসব উদ্বোধন, স্মরণিকা উন্মোচন, অতিথি বরণ এবং সংবর্ধনা। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করবেন শুভলক্ষী চৌধুরী (জুন)। বিকেল ৪টা থেকে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বরাকের বিশিষ্ট শিল্পী ও গানের দলের অনুষ্ঠান ছাড়াও বাংলাদেশের শিল্পী সূর্যলাল দাস, গৌতম চক্রবর্তী ও শ্রীহট্ট সম্মিলনী হায়দরাবাদ শাখার অনুষ্ঠান থাকবে। বিশেষ আকর্ষণ হিসেবে রঙ্গরসর গফ ও চড়ক নাচ পরিবেশিত হবে। শিলচরের শিল্পী বিধান লস্কর ও মঞ্জুশ্রী দাসও অনুষ্ঠান উপহার দেবেন।

২১ জানুয়ারির অনুষ্ঠান সূচির মধ্যে বেলা ১১টা থেকে ধামাইল উৎসব এবং ওঝা নৃত্য৷ এ দিনও শিলচর তথা বরাক উপত্যকার বিভিন্ন সংস্থা ও সংগঠন ধামাইল পরিবেশন করবে। তারপর থাকছে ওঝানৃত্য, পরিবেশনায় দেবাশিস দাস (দুলু ওঝা) ও সম্প্রদায়। বিকেল ৩টা থেকে ফের শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ দিন নানা অনুষ্ঠানের মধ্যে একক সঙ্গীত পরিবেশন করবেন অনামিকা দেব, বাংলাদেশের দেবদাস চৌধুরী রঞ্জন, রজত ঘোষ। একক নৃত্যে গায়েত্রী দেব, সমবেত নৃত্যে গৌড়ীয় নৃত্যকলা ভারতী। এর পরের পরিবেশনা নাটক ‘কিপ্টুস’। পরিবেশনায় শ্রীহট্ট সম্মিলনী শিলচর শাখা। সবশেষে সমবেত ধামাইলের মধ্য দিয়ে সমাপ্তি অনুষ্ঠান।

দুদিনের অনুষ্ঠানে যন্ত্রানুসঙ্গীতে থাকবেন কিবোর্ডে বিধান লস্কর, দোতারায় তীর্থলাল দাস, তবলায় সন্তোষ চন্দ ও বিশ্বজিৎ দেব, হারমোনিয়াম শিবশঙ্কর ধর, অক্টোপ্যাডে মনতোষ দাস, বাঁশিতে দেবরাজ দাস ও পারকাশনে সত্যজ্যোতি দেব। অনুষ্ঠান পরিচালনায় রয়েছেন সন্তোষ চন্দ, শিবশঙ্কর ধর, সোনালি দে ও সত্যজিৎ বসু জয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker