Barak Updates

বোমা ফাটিয়েছে ভাড়াটেরা, বিবৃতি দিয়েছে আলফা, অভিযোগ দত্তরায়ের
Bomb blast by others, ULFA just claimed responsibility: Dutta Roy

১৪ অক্টোবরঃ শনিবারের বোমা বিস্ফোরণের কিছুক্ষণের মধ্যে আলফা সেনাপ্রধান পরেশ বরুয়া এর দায় স্বীকার করে নিয়েছেন। বাঙালির বিরুদ্ধে হুঙ্কার ছেড়েছেন। এ নিয়ে বহু প্রশ্নের অবতারণা করলেন প্রাক্তন ছাত্রনেতা প্রদীপ দত্তরায়। তাঁর বক্তব্য, এর পেছনে ভিন্ন ষড়যন্ত্র কাজ করছে। এনআরসি, নাগরিকত্ব বিল নিয়ে বহু বিতর্কের মধ্যেও অসমিয়া-বাঙালি মিলেমিশে দুর্গাপূজা করছে, একে মেনে নিতে পারছে না বিভিন্ন অশুভ শক্তি। তারা চায় দুই জনগোষ্ঠীর মধ্যে সংঘাত জিইয়ে থাক। সেখান থেকেই প্রদীপবাবুর অনুমান,  বোমা ফাটিয়েছে ভাড়াটে কেউ। শুধু বিবৃতি দিয়েছে আলফা।

তাঁর কথায়, এনআরসি বা নাগরিকত্ব বিল নিয়ে কিছু বলার অধিকারই নেই পরেশ বরুয়ার। তিনি ২০ বছর বাংলাদেশে কাটিয়েছেন। সে দেশের নিয়ম হল, কেউ ১০ বছর নাগাড়ে থাকলেই বাংলাদেশি হয়ে যান। ফলে আলফা সেনাপ্রধান নিজেই বাংলাদেশি। তার নাম এনআরসি-তে ওঠাও উচিত নয়। প্রদীপবাবু বলেন, তাতেই প্রমাণিত, এনআরসি-টা ভুলে ভরা। টাকার বিনিময়ে প্রচুর বাংলাদেশির নাম ঢুকেছে তাতে। এই এনআরসি বহাল থাকলে বাঙালি হিন্দু ও অসমিয়া হিন্দুর অস্তিত্ব বিপন্ন হবে।

আলফার সমালোচনায় সরব হলেও প্রদীপ দত্তরায় আত্মসমর্পণকারী আলফা তথা সালফাদের প্রশংসাই করলেন এদিন। তিনি জানান, তাঁরা বরাকেরও উন্নয়ন চান। কাগজ কল সহ বরাক উপত্যকার ১০ দফা দাবি নিয়ে শীঘ্র প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবে।

সরকার গঠনে অগপ এগিয়ে এলে এআইইউডিএফ সমর্থন জানাবে বলায় বদরুদ্দিন আজমলের সমালোচনায় ফেটে পড়েন আকসা-র প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি বলেন, দুই ভাষিকগোষ্ঠী পুজো উপলক্ষে কাছাকাছি এসেছে, তা মেনে নিতে পারছেন না আজমল। তাই অগপকে নেতৃত্ব দিতে বলছেন। প্রদীপবাবু জানতে চান, অগপ যে বিদেশির নামে বাঙালি হয়রানির মূলে, তা কি এআইইউডিএফ ভুলে গিয়েছে। নিজেই এর জবাব দেন। বলেন, আসলে আজমলের একটাই পরিচয়। তিনি ব্যবসায়ী। কোনদিকে, কী স্বার্থ উদ্ধার হয়, তা তিনি ভালো বোঝেন।

তবে অগপ-কে ঘিরে আজমলের স্বপ্ন পূরণ হবে না বলেই প্রদীপবাবু জানিয়ে দেন। তিনি আশা করছেন, অগপ শেষপর্যন্ত নাগরিকত্ব বিল  মেনে নেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker