India & World UpdatesHappeningsBreaking News

বিদেশের খবর : মরক্কোয় ভয়াবহ ভূ-কম্পে মৃত ৬৩২, শোক মোদির

নিউজ ডেস্ক ঃ আফ্রিকার উত্তর পশ্চিম এলাকায় থাকা দেশ মরক্কোয় শুক্রবার গভীর রাতে মারাত্মক ভূ-কম্পন অনুভূত হয়েছে। এতে কম করেও ৬৩২ জন প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে। আহতের সংখ্যা ৩২৯-এর বেশি। ভু-কম্পের পরই স্থানীয় প্রশাসন উদ্ধার কাজ শুরু করেছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮। এর কেন্দ্রস্থল মাররাকেচ গ্রামের প্রায় ৭০ কিলোমিটার দক্ষিণে অ্যাটলাস পর্বত ৷ উত্তর আফ্রিকার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ টুবকাল এবং জনপ্রিয় স্কি রিসর্ট উকেমেডেনের কাছেই ভূমিকম্পের কেন্দ্রস্থলটি রয়েছে বলে জানা গিয়েছে ৷ আমেরিকার জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, শুক্রবার রাত ১১.১১ মিনিটে ৬.৮ তীব্রতার ভূমিকম্প হয়। এর ফলে কয়েক সেকেন্ড ধরে কেঁপে ওঠে এলাকা ৷ এই ভূমিকম্পের ১৯ মিনিট পর ভূকম্পন পরবর্তী কম্পন অনুভূত হয় ৷ মার্কিন ভূতত্ত্ব গবেষণা সংস্থা অনুযায়ী ভূমিকম্পের উৎসস্থল মাটির ১৮ কিলোমিটার বা ১১ মাইল গভীরে রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনায় শোকপ্রকাশ করেছেন ৷ তিনি এক্স হ্যান্ডলে (টুইটারে) লিখেছেন, “মরক্কোতে ভূমিকম্প হয়েছে ৷ সেখানে বহু মানুষ প্রাণ হারিয়েছেন ৷ এই ঘটনায় আমি ব্যথিত ৷ এই দুঃখের সময় মরক্কোবাসীর জন্য আমি প্রার্থনা করছি ৷ যাঁরা প্রিয়জনকে হারিয়েছেন,
তাঁদের জন্য সমবেদনা রইল ৷ আহতদের দ্রুত আরোগ্য কামনা করি ৷ এই দুঃসময়ে ভারত মরক্কোকে সব দিক দিয়ে সাহায্য করতে প্রস্তুত ৷”

মরক্কোর অভ্যন্তরীণ মন্ত্রক জানিয়েছে, অন্ততপক্ষে ৬৩২ জনের মৃত্যু হয়েছে ৷ বেশি ক্ষতি হয়েছে শহরের বাইরের অংশে এবং শহরতলিতে ৷ কোথাও কোথাও রাস্তা বন্ধ হয়ে গিয়েছে ৷ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ৷ সরকারি সূত্রে জানা গিয়েছে, অ্যাম্বুলেন্স চলাচলের জন্য রাস্তা পরিষ্কারের কাজ চলছে ৷ তবে কয়েকটি জায়গায় গ্রামগুলি পাহাড়ের গায়ে রয়েছে ৷ তাই সেই প্রত্যন্ত এলাকাগুলিতে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি ৷ এ দিনের ভূমিকম্পের তীব্রতা এতটাই ছিল যে, পর্তুগালের ভূতত্ত্ব
গবেষণা সংস্থা জানিয়েছে, এই কম্পন পর্তুগাল, আলজেরিয়াতেও অনুভূত হয়েছে ৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker