Barak UpdatesHappeningsCultureBreaking News

বাংলা সাহিত্য সভার রামকৃষ্ণনগর শাখার নজরুল স্মরণ

ওয়ে টু বরাক, ৩১ মে ঃ  রামকৃষ্ণ বিদ্যাপীঠের প্রেক্ষাগৃহে বরাকের ভাষা শহিদের আত্ম বলিদানের মাসে বাংলা সাহিত্য সভা অসম, রামকৃষ্ণনগর শাখার পক্ষ থেকে শহিদ স্মৃতিচারণ ও নজরুল জন্মজয়ন্তী পালন করা হয়েছে। প্রথমেই একাদশ বাংলা ভাষা শহীদের উদ্দেশে প্রদীপ প্রজ্জ্বলনের পর একাদশ শহিদ ও বিদ্রোহী কবির প্রতিকৃতিতে মাল্যদান করা হয় এবং নৃত্যমধুর ডান্স অ্যাকাডেমির ছাত্রীদের উদ্বোধনী নৃত্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

অনুষ্ঠানের একেবারে শুরুতেই শাখার সম্পাদক শশবিন্দু দে স্বাগত ভাষণের মাধ্যমে অতিথিদের আপ্যায়ন করে বলেন, অসমের সমস্ত বাঙালিদের সত্তা রক্ষা করে উত্তর পূর্বের অন্যান্য সমস্ত সাহিত্য ধারার সঙ্গে সমন্বয় স্থাপন করাই বাংলা সাহিত্য সভার মূল উদ্দেশ্য। শাখার সভাপতি অসিত চক্রবর্তী বাংলা সাহিত্য সভার মূল লক্ষ্য ও আদর্শ বিস্তারিতভাবে তুলে ধরে বলেন, একটা জাতির অস্তিত্ব লুকিয়ে থাকে সেই জাতির ভাষা, সংস্কৃতি, উৎসব ইত্যাদিতে এবং অসমের বাঙালিদের সত্তা রক্ষার ক্ষেত্রে দায়বদ্ধ আমাদের এই সংস্থা।

তিনি এও বলেন, একটা সময় এমন ছিল যখন বরাক উপত্যকার বাইরে কেউ বরাকের ভাষা আন্দোলনের বিষয়ে অবগতই ছিল না। কিন্তু এই বছর পুরো রাজ্যজুড়ে বাংলা সাহিত্য সভার সব শাখার উদ্যোগে ১৯শে মে দিবস পালিত হয় এবং এভাবেই উভয় উপত্যকার মধ্যে সৌহার্দ্যের সাঁকো তৈরি হচ্ছে।

সোমবার আয়োজিত এই অনুষ্ঠানে তারপর ক্রমান্বয়ে একক সঙ্গীত পরিবেশন করেন ঋষিতা পাল, সুকন্যা বিশ্বাস, প্রতিভা চন্দ, সুচিস্মিতা ঘোষ, ছন্দবীণা পাল, তন্ময় পাল, সহসভাপতি তাপস পাল, বিভাষ ঘোষ, মৌমিতা শ্যাম। তবলা সঙ্গতে ছিলেন রূপক পাল। তাছাড়া আবৃত্তি পরিবেশন করেন এলাকার বিশিষ্ট আবৃত্তিকার বিশ্বতোষ সেন, শেখর চক্রবর্তী, শুভজিত দাস, সৌম্যজিৎ দেব ও সৌরি চক্রবর্তী। অনুষ্ঠানের সমাপ্তি হয় নৃত্যকলা ডান্স অ্যাকাদেমির ছাত্রীদের ‘রাঙামাটির পথে লো’ নৃত্যের মাধ্যমে।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শাখার সহ-সম্পাদিকা সঞ্চিতা নাগ, কোষাধ্যক্ষ বিপ্রেশরঞ্জন কর, দীপায়ন দে, বিশিষ্ট শিক্ষাবিদ অরুণ চৌধুরী, সমরজিৎ বিশ্বাস, মৃদুল পাল, মধুমিতা পাল, কানুলাল দত্ত, সঞ্জয়কুমার দেব, নৃত্যশিল্পী পুনম চন্দ, মধুমিতা নাথ প্রমুখ।

এই দিবস পালনের পুরোভাগে ছিলেন এলাকার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব বিশ্বতোষ সেন ও শাখার সাংস্কৃতিক সম্পাদিকা মৌমিতা শ্যাম দেব এবং সম্পূর্ণ অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সাংস্কৃতিক সম্পাদক শেখর চক্রবর্তী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker