NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

বরাকে ভোটের প্রচার বাংলায় করুন, দল-কমিশনকে বরাক বঙ্গ

ওয়েটুবরাক, ১৫ মার্চ : আসন্ন বিধানসভা  নির্বাচন পর্বে ভাষা আইনকে  মর্যাদা দিয়ে বরাকে ভোটের প্রচার সামগ্রী বাংলায় লিখে বিতরণ করতে সব রাজনৈতিক দল, প্রার্থী ও নির্বাচন দফতরকে  বলল বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সন্মেলন। সংগঠনের তরফে বলা হয়েছে, ভাষা আইন অনুসারে বরাক উপত্যকার আঞ্চলিক সরকারি ভাষা বাংলা।  কিন্তু এই বিধানকে সরকারি ও রাজনৈতিকস্তরে উপেক্ষা করার প্রবণতা ভোটপর্বেও দেখা যাচ্ছে। সমন্বয়ের দোহাই দিয়ে ভাষা আইন লঙ্ঘনের এই চেষ্টা কার্যতঃ উপত্যকার ভাষা পরিচয়কে অস্বীকার করারই নামান্তর।
বিষয়টি নিয়ে বরাকবঙ্গের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত ভারতীয় জনতা পার্টি, জাতীয় কংগ্রেস সহ অন্যান্য দলগুলোর জাতীয় ও রাজ্য নেতৃত্বকে চিঠি  দিয়ে অবহিত করেছেন। বিজেপি ও কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা ও সোনিয়া গান্ধী, রাজ্য সভাপতি রঞ্জিত কুমার দাস ও রিপন বরা সহ অন্যান্য নেতৃবৃন্দকে লেখা চিঠিতে সাধারণ সম্পাদক দত্ত লিখেছেন, অসম মূলত একটি বহুভাষিক রাজ্য এবং বিভিন্ন জনগোষ্ঠী নিজস্ব ভাষা  ও সমৃদ্ধ সংস্কৃতি নিয়ে বিকশিত হচ্ছে। অসমিয়া ছাড়াও বরাক উপত্যকায় বাংলা  এবং বডোল্যান্ডে বড়ো ভাষা সরকারি ভাষার মর্যাদায় রয়েছে চিঠিতে বলা হয়েছে, বরাক উপত্যকা  একটি বাংলাভাষী প্রধান অঞ্চল৷ এখানে আশি শতাংশ লোকই বাঙালি  এবং বাকি অন্যান্য জনগোষ্ঠীর যোগাযোগের ভাষাও বাংলা। ভাষা এই উপত্যকায় এক সংবেদনশীল ইস্যু। গত ছ’দশকে  ভাষার অধিকার সংরক্ষণ ও তা তুলে ধরার জন্য অনেকগুলো ভাষা আন্দোলন  হয়েছে এখানে এবং  পনেরজন ভাষা সংগ্রামী নিজেদের   জীবন আত্মাহুতি দিয়েছেন।  অসম সরকার এই দাবি  মেনে নিয়েই ঘোষণা করেছে, উপত্যকার সরকারি ভাষা বাংলা। এখানে সমস্ত সরকারি ও সম্পর্কিত কাজে বাংলাই ব্যবহার হবে, যা অসম ভাষা আইন ১৯৬০ (সংশোধিত ১৯৬১ ) এবং বিধি ১৯৬৪তে উল্লেখ রয়েছে। রাজ্য সরকার একাধিক বার বিধানসভার ভেতরে ও বাইরে এটা মেনে চলার অঙ্গীকারও করেছেন।
 কিন্ত রাজনৈতিক দল ও তাদের  একাংশ নেতার মধ্যে ভাষা আইনের সংস্থানকে  অবজ্ঞা ও অমর্যাদা করার প্রবণতা দেখা যাচ্ছে বলে  চিঠিতে  সাধারণ সম্পাদক দত্ত খেদ ব্যক্ত  করেছেন। ভোটপর্বে প্রচার সামগ্রীতেও এই প্রবণতা দেখা যাচ্ছে, যা উপত্যকার ভাষা আবেগকে আহত করছে। বরাক বঙ্গ  তাই ভাষা আইন ও ভাষা আবেগকে মর্যাদা দিয়ে ভোট সম্পর্কিত সব প্রচার এই উপত্যকায় বাংলায় করার জন্য নেতৃবৃন্দের কাছে আর্জি রেখেছেন। একই ধরনের চিঠি বিজেপি রাজ্য সাধারণ সম্পাদক ডাঃ রাজদীপ রায়, সর্বভারতীয় মহিলা কংগ্রেস সভানেত্রী সুস্মিতা দেব ও রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক নীতিন  খাড়েকেও দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker