NE UpdatesAnalyticsBreaking News

নেতাজি জয়ন্তীকে পরাক্রম দিবস পালনের উদ্যোগ রাজ্য সরকারের

ওয়ে টু বরাক, ২০ জানুয়ারি : অসম সরকারের ভাষিক সংখ্যালঘু উন্নয়ন বোর্ডের উদ্যোগে আগামী ২৩ জানুয়ারি এই প্রথম সমগ্র রাজ্যব্যাপী নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৮তম জন্মদিবসকে “পরাক্রম দিবস” রূপে পালনের প্রস্তুতি চলছে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনটি “পরাক্রম দিবস” রূপে ঘোষণা করেছেন এবং সমগ্র দেশে দিনটি পালিত হচ্ছে। এবার অসম সরকারের ভাষিক সংখ্যালঘু উন্নয়ন বোর্ডের উদ্যোগে অসমে ১৬টি জায়গায় এই মহাদিবস মহাসমারোহে পালিত হবে।

এর মধ্যে গুয়াহাটির পাণ্ডুর ঐতিহ্যমণ্ডিত রেস্টক্যাম্প কালীবাড়ির মাঠে অংশগ্রহণ করবেন অসম বিধানসভার অধ্যক্ষ বিশ্বজিৎ দৈমারি এবং মন্ত্রী যোগেন মোহন। মহানগরীর কালাপাহাড় কলোনি বাজারের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন প্রাক্তন বিধায়ক ক্যাপ্টেন রবীন বরদলৈ। বরাক উপত্যকার শিলচর এবং হাইলাকান্দিতে মুখ্য অতিথি হিসেবে থাকবেন পর্যটন মন্ত্রী জয়ন্তমল্ল বরুয়া। হোজাইতে অংশগ্রহণ করবেন স্বাস্থ্যমন্ত্রী কেশব মহন্ত। তাছাড়া লামডিং, নগাঁও, তিনসুকিয়া, ডিব্রুগড়, সোনারি, জাগিরোড, বঙাইগাঁও, তামুলপুর, বিলাসীপাড়া, টংলা, বিজনিতে স্থানীয় বিধায়ক এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবেন।

সমগ্র কার্যসূচি পরিচালনার জন্য ভাষিক সংখ্যালঘু উন্নয়ন বোর্ডের তরফে একটি রাজ্য সমিতি এবং বিভিন্ন জায়গায় উদযাপন সমিতি গঠন করা হয়েছে। রাজ্য সমিতির সভাপতি বিশিষ্ট কণ্ঠশিল্পী মিতা সেন এবং কার্যকরী সভাপতি কটন বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ সহযোগী অধ্যাপক ড° প্রশান্ত চক্রবর্তী। সদস্য-সচিব রূপে আছেন অসম সরকারের অতিরিক্ত সচিব সরমন আলি আহমেদ।

অসম চরকারের ভাষিক সংখ্যালঘু উন্নয়ন বোর্ডের অধ্যক্ষ শিলাদিত্য দেব এই অয়োজনের তাৎপর্য ব্যাখ্যা করে বলেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর দেশপ্রেম, বিক্রম, ত্যাগ এবং আদর্শ নতুন প্রজন্মের মধ্যে আরও বেশি করে নিয়ে যাবার জন্যে এবার থেকে মুখ্যমন্ত্রী ড° হিমন্তবিশ্ব শর্মার প্রেরণায় এই “পরাক্রম দিবস” পালনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী বার থেকে অসমের সমস্ত জেলা ও মহকুমা পর্যায়ে এই দিবস পালন করা হবে।

তিনি আরও বলেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্যই অসম রক্ষা পেয়েছিল, নতুবা আজ অসম বাংলাদেশে থাকত। তাই এই দিনটি কেবল “পরাক্রম দিবস“ নয়, অসমের জন্য “পরিত্রাণ দিবস”ও বটে। তিনি এই অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সমগ্র অসমবাসীকে আহ্বান জানান।

পরাক্রম দিবস উপলক্ষে ছাত্রছাত্রীদের মধ্যে নেতাজি ও আজাদ হিন্দ বাহিনীর বিষয়ে চিত্রাঙ্কন এবং বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। পাণ্ডুর রেস্টক্যাম্প কালীবাড়িতে আয়োজন করা হয়েছে রক্তদান শিবির। এছাড়া বিভিন্ন চিকিৎসালয়ে রোগীদের মধ্যে ফলমূল বিতরণ করা হবে এবং দরিদ্র মানুষের মধ্যে শীতবস্ত্র দান কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker