Barak UpdatesIndia & World UpdatesBreaking NewsFeature Story

দ্বিতীয় পিসিআর ল্যাব গড়তে ১১ লক্ষ টাকা তুলে দিলেন এনআইটি প্রাক্তনীরা

ওয়েটুবরাক, ১৯ আগস্ট: এই অভূতপূর্ব মহামারীর প্রাদুর্ভাবের সময়, যখন সমগ্র বরাক উপত্যকা স্বাস্থ্যসেবা সেক্টরকে সুসংহত করতে এবং অবহেলিত শ্রেণীর মানুষকে তাদের মৌলিক চাহিদাগুলি প্রদানের জন্য একটু সহায়তার জন্য হাহাকার করছিল, তখন এনআইটি শিলচর প্রাক্তন ছাত্রদের একটি সংগঠন ‘নিঃস্বার্থ সেবা বরাক’ (এনএসবি) অবিশ্বাস্যভাবে সক্রিয় ছিল।

যখন মহামারীর প্রকোপ শুরু হয়, তখন এমএসসিএইচ কর্মকর্তাদের সহায়তায় নিঃস্বার্থ সেবক জরুরী পরিকাঠামো প্রয়োজন চিহ্নিত করে এবং ফাস্ট-ট্র্যাক তহবিল সংগ্রহের মাধ্যমে ১১,৬০,৬৬৫ টাকা তুলতে সাহায্য করে, যা রেকর্ড সময়ের ভিতরে এসি ইউনিট, কম্পিউটার, প্রিন্টার, ইউপিএস, জেনারেটর সেট এর মতো যন্ত্রপাতি স্থাপনে সহায়তা ক’রে দ্বিতীয় পিসিআর ল্যাবটিকে সম্পূর্ণ প্রস্তুত এবং জনসাধারণের ব্যবহারের জন্য উপলব্ধ করে তুলেছে। এসএমসি কর্তৃপক্ষের মতে, এটি প্রতিদিন ১৫০০-২০০০ টি পর্যন্ত পরীক্ষা করতে সাহায্য করেছিল।

নিঃস্বার্থ সেবকরা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল যৌনকর্মীদের পরিবারকেও, এই মহামারী পরিস্থিতিতে যাদের জীবিকা অচল হয়ে পড়েছিল। নিঃস্বার্থ সেবকরা সমগ্র বিশ্বে ছড়িয়ে রয়েছেন এবং এই অবহেলিত অংশটিকে চিহ্নিত করেছেন আর শিলচরের রেড লাইট এলাকায় বসবাসকারী ৭০ টি পরিবারের জন্য মাস্ক, সাবান এবং স্যানিটাইজার সহ এক মাসের জন্য দৈনিক রেশন জোগাড়ের জন্য প্রতিশ্রুতিবদ্ধ স্থানীয় সেবকদের সাথে একত্রে কাজ করে গিয়েছেন।

উদ্যোগটি এই অবহেলিত জনগোষ্ঠীর দুর্দশার প্রতি নজর দেওয়ার আর তাদের সহায়তা প্রদানের জন্য অন্যান্য সহায়ক গোষ্ঠীর কাছে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে।

এনএসবি গড়ে উঠেছিল দেব, গুরু, শুভ্রজ্যোতি, প্রণব, অরিন্দম, বিশ্বজিৎ, সামিক, সুপ্রিয় এবং রজত নামের এনআইটি শিলচরের বন্ধুদের একটি গোষ্ঠীর হাতে যারা বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থান করলেও, তাদের প্রতিশ্রুতি বোধ হ’ল এমন এক অপ্রতিরোধ্য শক্তি যা এই অঞ্চলের উন্নয়নে এবং তাদের স্বদেশের বিভিন্ন অসুবিধাগুলিকে প্রশমিত করার ক্ষেত্রে তাদের বল জুগিয়েছে। দলটি এখন মহামারীর প্রভাব এবং ভবিষ্যতে যে কোনো স্বাস্থ্য সংকট কমাতে স্থানীয় এনজিওগুলির সাথে কাজ করার পরিকল্পনা করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker