NE UpdatesAnalyticsBreaking News

দীর্ঘদিন থেকে খালি থাকা পদ বিলোপের সম্ভাবনা রাজ্যে

গুয়াহাটি, ৭ মে ঃ দীর্ঘদিন ধরে খালি থাকা ও উপযোগিতা না থাকা পদগুলো শনাক্ত করে বাতিলের প্রস্তাব দাখিল করার জন্য রাজ্যের বিভিন্ন সরকারি বিভাগকে নির্দেশ জারি করেছে অর্থ বিভাগ। সে অনুযায়ী ২০১৮-১৯ বর্ষের আগে থেকে খালি থাকা সরকারি পদগুলো বিলুপ্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। রাজ্যের আর্থিক পরিস্থিতি কিছুটা ঠিক করার জন্যই সরকার এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে।

রাজ্যের অর্থ বিভাগ সাম্প্রতিককালে জারি করা নির্দেশনায় বলেছে, সরকারি বিভাগগুলোতে যে সব পদ দীর্ঘদিন ধরে খালি রয়েছে, বা যে পদগুলোর প্রয়োজন নেই বলে মনে করা হচ্ছে, সেগুলো পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ শাখার কাছে প্রস্তাব দাখিল করতে হবে। আর সেই তালিকার ভিত্তিতেই দীর্ঘদিন ধরে খালি হয়ে থাকা পদগুলো বিলোপ করা হতে পারে।

উল্লেখ্য, বিগত ২০১৮-১৯ বর্ষ থেকে ২০২২-২৩ বর্ষের মধ্যে অর্থ বিভাগের স্টাফ পরিদর্শন শাখা যে পদগুলো অত্যাবশ্যকীয় হিসেবে গণ্য করে নিয়োগ প্রক্রিয়ার জন্য অনুমোদন দিয়েছিল,তার মেয়াদ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এই সময়ের মধ্যে অনুমোদিত পদগুলোর নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করার কথা বলা হয়েছে।

অন্যদিকে, গৌহাটি হাইকোর্টের হস্তক্ষেপের জন্য গত ২০১২-১৩ বছর থেকে ২০১৮-১৯ বছরের মধ্যে যে পদগুলোর নিয়োগ প্রক্রিয়া বন্ধ ছিল, সেগুলোর ক্ষেত্রে আদালতের সহমত সাপেক্ষে অর্থ বিভাগ পুনরায় নির্দিষ্ট পদসমূহ পূরণের জন্য অনুমোদন দেওয়ার কথা বিবেচনা করবে, যদিও অন্য পদগুলো এর আওতায় নয়। সেদিক থেকে ২০১৮-১৯ বর্ষের আগের খালি থাকা বৃহৎ সংখ্যক খালি পদ বিলুপ্ত হওয়ার আশঙ্কা ঘনীভূত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker