India & World UpdatesHappeningsAnalyticsBreaking News

ট্রেনের আপার বার্থ পড়ে মৃত্যু যাত্রীর, সুরক্ষা নিয়ে প্রশ্ন

২৭ জুন : রেলে আমরা সবাই সওয়ার হই। কম খরচে দূরবর্তী স্থানে যাবার জন্য রেলের বিকল্প নেই। সাধারণ মানুষের দৈনন্দিন আসা-যাওয়া ছাড়াও পর্যটন শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রেল। আবার উলটোদিকে, একজন কর্মীর সামান্য ভুলের জন্য বড় রকমের দুর্ঘটনাও ঘটে যায়। খুব সাম্প্রতিককালে শিলিগুড়ির কাছে নিউ জলপাইগুড়ি স্টেশন সংলগ্ন স্থানে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনার সেই ছবি এখনও আমাদের মন থেকে মুছে যায়নি। এর পাশাপাশি যাত্রীদের সামান্য ভুলের জন্য বা একটু খেয়ালের অভাবেও কিছু কিছু অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটে গিয়েছে। তেমনই এক ঘটনার সাক্ষী হলো কেরল। সেখানে কামরার আপার বার্থ পড়ে মৃত্যু হয়েছে এক যাত্রীর।

Rananuj

জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম আলি খান সিকে। ঘটনাটি ঘটেছে গত ১৬ জুন। ওই প্রৌঢ় কেরলের মলপ্পুরম জেলার মারানচেরি শহরের বাসিন্দা ছিলেন। ওইদিন তিনি তাঁর এক বন্ধুর সঙ্গে কেরল থেকে দিল্লি যাচ্ছিলেন। এর্নাকুলাম-হজরত নিজামউদ্দিন মিলেনিয়াম সুপারফাস্ট এক্সপ্রেসে সওয়ার হয়েছিলেন তাঁরা। ট্রেনটি তেলঙ্গানার ওয়ারাঙ্গালের কাছাকাছি পৌঁছালে বিপত্তিটি ঘটে। সেসময় ‘লোয়ার বার্থে’ বসেছিলেন আলি খান। উপরের আসনটিতে ঘুমাচ্ছিলেন এক যাত্রী।

প্রত্যক্ষদর্শীরা জানান, আচমকা বিকট শব্দ হয়। উপরের বার্থটি ভেঙে যাত্রী সহ গিয়ে পড়ে আলি খানের ঘাড়ের উপরে। গুরুতর জখম তিনি। খবর দেওয়া হয় হায়দরাবাদ রেলওয়ে কর্তৃপক্ষকে। তাদের তরফে সঙ্গে সঙ্গে ওই প্রৌঢ়কে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসার পর জানা যায়, আলি খানের ঘাড়ের তিনটি হাড় ভেঙে গিয়েছে। পরে তাঁকে চিকিৎসার জন্য হায়দরাবাদের হাসপাতালে পাঠানো হয়। কিন্তু তিনি সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ জুন মারা যান।

এ দিকে এই ঘটনা নিয়ে কেরল কংগ্রেস যাত্রী সুরক্ষার প্রসঙ্গ তুলে রেলের কড়া সমালোচনা করে। তারা কেন্দ্রের বিরুদ্ধেও তোপ দাগতে ছাড়েনি। তবে রেলের পক্ষ থেকে এ সব উড়িয়ে দিয়ে বলা হয়েছে, ওই বার্থে কোনও সমস্যা ছিল না। নিজামুদ্দিন স্টেশনে বার্থটি পরীক্ষা করে দেখা হয়েছিল। উপরের যাত্রী বার্থের চেনটি ঠিকমতো না লাগানোয় সেটি নিচের যাত্রীর মাথায় খুলে পড়ে।

ফলে এই ঘটনায় দোষারোপের পালা যা-ই হোক, বার্থ পড়ে এক যাত্রীর মৃত্যুর ঘটনা ঘটেছে। ফলে এ বার থেকে ট্রেনে চড়লেই নিজের আসনটি তো বটেই, উপরের যাত্রী ঠিকভাবে চেনটি লাগিয়েছেন কিনা লোয়ার বার্থের যাত্রী হিসেবে সেদিকে খেয়াল রাখা অত্যন্ত জরুরি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker