Barak UpdatesHappeningsBreaking News

জনসংখ্যা বাড়লেও বরাকে আসন কমানোর প্রস্তাব কেন, ব্যাখ্যা চায় বরাক বঙ্গ

ওয়েটুবরাক, ২২ জুন : নির্বাচন কেন্দ্র পুনর্ববিন্যাসের সুবাদে অসম বিধানসভায় বরাকের নির্বাচিত জনপ্রতিনিধির সংখ্যা হ্রাস এবং কেন্দ্রগুলোর এলাকা যেভাবে বিন্যস্ত করতে চাওয়া হয়েছে তাতে উপত্যকার রাজনৈতিক দল এবং জনপ্রতিনিধিদের অবস্থানটা কী সে সম্পর্কে স্পষ্ট অভিমত তুলে ধরার আহ্বান জানালো বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন। সংগঠন দলীয় এবং গোষ্ঠী রাজনীতির ঊর্ধ্বে উঠে উপত্যকার সার্বিক ভবিষ্যতের কথা বিবেচনা করে এ ব্যাপারে সুস্পষ্ট অভিমত প্রকাশ জরুরি বলে মনে করছে।
সম্মেলনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত বলেন, গোটা বিষয়টি রাজনৈতিক হলেও অরাজনৈতিক মঞ্চগুলোও নীরব থাকতে পারে না । এর সঙ্গে উপত্যকার ভবিষ্যতের নানা প্রশ্ন জড়িয়ে রয়েছে । ২০০১ সালে প্রকাশিত জনগণনায় বরাক উপত্যকার জনসংখ্যা যেখানে কমেনি, সেখানে বিধানসভায় উপত্যকা থেকে প্রতিনিধির সংখ্যা হ্রাস করার অভিপ্রায় নিয়ে ইতিমধ্যেই সংশয় দেখা দিয়েছে।
    সাধারণ সম্পাদক দত্ত এও বলেছেন,  কোন  দলের প্রতিনিধি নির্বাচিত হয়েছেন বা আগামীতে হবেন সে বিষয়টি এ ক্ষেত্রে মুখ্য নয়, প্রধান বিচার্য হচ্ছে জনপ্রতিনিধির সংখ্যা হ্রাস হলে  উপত্যকা নানাভাবে ক্ষতিগ্রস্ত হবে, রাজ্য পর্যায়ে  বরাকের  অবস্থান আরও দুর্বল হবে। বিভিন্ন ক্ষেত্রে উপেক্ষার মাত্রা  নিশ্চিতভাবেই আরও বাড়বে।  কমিশন ন্যায্য  প্রতিনিধিত্ব সুনিশ্চিত করতে সংবিধানের প্রাসঙ্গিক বিধান দেখা হয়েছে বলে উল্লেখ করেছে, কিন্তু বরাকের ক্ষেত্রে এই মনোভাবের প্রতিফলন ঘটেনি । জনসংখ্যা বাড়লেও আসন কেন কমল তার ব্যাখ্যা মেলেনি। গোটা বিষয়টি পুনর্বিবেচনার জন্য কমিশনের কাছে সর্বস্তর থেকে আর্জি জানানো উচিত বলে বিবৃতিতে মত পোষণ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker