India & World UpdatesHappeningsBreaking News

চাকরি খোঁজার মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে, বললেন দত্তাত্রেয়

ওয়েটুবরাক, ১৭ মার্চ : রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের অখিল ভারতীয় প্রতিনিধি সভার এক বৈঠক গত 11 থেকে 13ই মার্চ গুজরাটের কর্ণাবতীতে অনুষ্ঠিত হয়। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের সরকার্যবাহ দত্তাত্রেয় হোসাবলে জি জানান, অখিল ভারতীয় প্রতিনিধি সভায় নিচের প্রস্তাবনা গুলো গ্রহণ করা হয়েছে। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘে বৃহৎ পরিমাণে যুবকরা নিজেদের যুক্ত করেছে। তাদের সাহায্যে এবং তাদের সাথে নিয়ে ভারতকে স্বনির্ভর করতে হবে এবং কাজের সুযোগ এর সদ্ব্যবহার করতে হবে এবং প্রচার করতে হবে।

ভারত, তার প্রচুর প্রাকৃতিক সম্পদ, বিশাল মানব শক্তি, আমাদের কৃষি, উত্পাদন এবং পরিষেবা সমুহ কে রূপান্তরিত করে তার অন্তর্নিহিত উদ্যোক্তা দক্ষতা সহ, প্রচুর কাজের সুযোগ তৈরি করার এবং সমগ্র অর্থনীতিকে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যেহেতু আমরা কর্মসংস্থান এবং জীবিকার উপর সাম্প্রতিক কোভিড মহামারীর প্রভাব অনুভব করেছি, আমরা নতুন সুযোগের উন্মোচনও দেখেছি যা সমাজের কিছু অংশ উপকৃত হয়েছে। অখিল ভারতীয় প্রতিনিধি সভা (ABPS) এই বিষয়ে জোর দিতে চায় যে সামগ্রিক কর্মসংস্থানের চ্যালেঞ্জ প্রশমিত করার জন্য এই ধরনের কাজের সুযোগ কাজে লাগাতে সমগ্র সমাজকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

অখিল ভারতীয় প্রতিনিধি সভার মতে, ভারতীয় অর্থনৈতিক মডেলের ওপর জোর দেওয়া উচিত যা মানবকেন্দ্রিক, শ্রমঘন, পরিবেশবান্ধব এবং বিকেন্দ্রীকরণ৷ এরা সুবিধার সুষম বন্টনের উপর জোর দেয় এবং গ্রামীণ অর্থনীতি, মাইক্রো স্কিল, ক্ষুদ্র স্কিল এবং কৃষি ভিত্তিক শিল্পকে বৃদ্ধি করে। গ্রামীণ কর্মসংস্থান, অসংগঠিত ক্ষেত্রের কর্মসংস্থান, মহিলাদের কর্মসংস্থান এবং অর্থনীতিতে তাদের সামগ্রিক অংশগ্রহণের মতো ক্ষেত্রগুলিকে বাড়ানো দরকার। আমাদের সামাজিক অবস্থার সাথে উপযুক্ত নতুন প্রযুক্তি এবং সফট স্কিলগুলিকে মানিয়ে নেওয়ার জন্য অপরিহার্যভাবে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

এটি লক্ষণীয় যে, দেশের প্রতিটি অঞ্চলে উপরোক্ত বিষয়গুলির উপর ভিত্তি করে কর্মসংস্থান সৃষ্টির অনেক সফল উদাহরণ রয়েছে। তারা স্থানীয় বিশেষত্ব, প্রতিভা এবং প্রয়োজনীয়তাও বিবেচনায় নিয়েছে। এই ধরনের অনেক জায়গায়, উদ্যোক্তা, ব্যবসায়ী, ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠান, স্ব-সহায়ক গোষ্ঠী এবং স্বেচ্ছাসেবী সংস্থাগুলি মূল্য সংযোজন পণ্য, সমবায় খাত, স্থানীয় পণ্যের সরাসরি বিপণন এবং দক্ষতা উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে প্রচেষ্টা শুরু করেছে। এই উদ্যোগগুলিকে উৎসাহিত করেছে যেমন হস্তশিল্প, খাদ্য প্রক্রিয়াকরণ, বাড়িতে তৈরি পণ্য এবং পারিবারিক উদ্যোগ। অন্যদের সাথে তাদের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার পরে, যেখানে প্রয়োজন সেখানে তাদের মতোই কার্যকর্তা তৈরি করার জন্য আন্তরিকভাবে বিবেচনা করা উচিত। কিছু শিক্ষা ও শিল্প প্রতিষ্ঠান উল্লেখযোগ্যভাবে কর্মসংস্থান সৃষ্টির প্রচেষ্টায় অবদান রেখেছে।

অখিল ভারতীয় প্রতিনিধি সভা সেই সমস্ত সাফল্যের গল্পের প্রশংসা করে যা দুর্বল এবং বঞ্চিত বিভাগ সহ সমাজের একটি বড় অংশের জন্য টেকসই কাজের সুযোগ তৈরি করতে সক্ষম হয়েছে। সমাজে ‘স্বদেশী ও স্বনির্ভরতার’ চেতনা জাগ্রত করার প্রচেষ্টা উপরের উদ্যোগগুলোকে সঠিক গতি দেবে।

উচ্চ কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে এমন আমাদের উৎপাদন খাতকে শক্তিশালী করতে হবে যা আমদানির উপর আমাদের নির্ভরতা কমাতে পারে। জনগণকে, বিশেষ করে যুবকদের শিক্ষিত ও কাউন্সেলিং করে উদ্যোক্তাকে উৎসাহিত করার উপযোগী পরিবেশ তৈরি করতে হবে, যাতে তারা শুধুমাত্র চাকরি খোঁজার মানসিকতা থেকে বেরিয়ে আসতে পারে। নারী, গ্রামের লোক এবং প্রত্যন্ত ও উপজাতীয় এলাকার মানুষের মধ্যেও একই ধরনের উদ্যোক্তা মনোভাব গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে শিক্ষাবিদ, শিল্প ও সম্প্রদায়ের নেতৃবৃন্দ, সামাজিক সংগঠন এবং অন্যান্য প্রতিষ্ঠানের কার্যকর অংশগ্রহণ থাকতে পারে। এর জন্য সরকারী এবং অন্যান্য প্রচেষ্টা এইগুলির সাথে যোগাযোগ করে একই সূত্রে কাজ যাওয়া অপরিহার্য।

অখিল ভারতীয় প্রতিনিধি সভা মনে করে যে “আমরা, একটি সমাজ হিসাবে, দ্রুত পরিবর্তনশীল বৈশ্বিক অর্থনৈতিক ও প্রযুক্তিগত পরিস্থিতির চ্যালেঞ্জ মোকাবেলার জন্য উদ্ভাবনী উপায় খুঁজছি।” উদীয়মান ডিজিটাল অর্থনীতি এবং রপ্তানি সম্ভাবনার সাথে কর্মসংস্থান এবং উদ্যোক্তা হওয়ার সুযোগগুলি গভীরভাবে অন্বেষণ করা উচিত। চাকরির পূর্বে এবং উভয় ক্ষেত্রেই জনশক্তি প্রশিক্ষণ, গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন, স্টার্ট আপের জন্য অনুপ্রেরণা এবং সবুজ প্রযুক্তি উদ্যোগ ইত্যাদিতে আমাদের নিজেদের নিযুক্ত করা উচিত।

অখিল ভারতীয় প্রতিনিধি সভা অর্থনীতিকে শক্তিশালী করতে এবং টেকসই ও সামগ্রিক উন্নয়ন অর্জনের জন্য কর্মসংস্থান সৃষ্টির ভারতকেন্দ্রিক মডেলগুলিতে কাজ করার জন্য নাগরিকদের আহ্বান জানায়। সমাজের সকল শ্রেণীর প্রতি আমাদের চিরন্তন মূল্যবোধের উপর ভিত্তি করে একটি স্বাস্থ্যকর কর্মসংস্কৃতি প্রতিষ্ঠা করার জন্য বিভিন্ন ধরণের কাজের সুযোগের প্রচারের পুরো প্রচেষ্টাকে অনুঘটক করার আহ্বান জানায় যাতে ভারত বিশ্ব অর্থনৈতিক ফ্রন্টে তার সঠিক স্থান ফিরে পায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker